আমেরিকার ফ্লোরিডার ছোট্ট শহর উইকি ওয়াচি। সেখানে রীতিমত মৎস্যকন্যাদের টিকিট কে’টে দেখতে হয়। সেখানে তাদের দেখতে শি’শু থেকে বুড়ো সবাই ভিড় জমায়। এই শহরের জনসংখ্যা সবসময়ই খুবই কম ছিল।

২০১০ এর পরিসংখ্যান অনুসারে, সেখানকার জনসংখ্যা মাত্র ১৩ জন! জনসংখ্যা কম হলেও সারা বছর শহরটিতে পর্যটকের আনাগোনা লেগেই থাকত। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য ওয়াটার পার্ক, উইকি ওয়াচি স্প্রিং, বিভিন্ন প্রা’ণী স’ম্পর্কিত প্রদর্শনী দর্শকের কাছে ছিল অন্যতম আকর্ষণের কেন্দ্র।

মূলত পর্যটকদের আগমনের কারণ ছিল বিনোদন পাওয়া। উইকি ওয়াচি স্প্রিংয়ে মৎস্যকন্যাদের একটি অনুষ্ঠান হয়। যেটি দর্শকদের সবচেয়ে বেশি আ’কৃষ্ট করত। ওয়াটার পার্কে ছিল বিশালাকার অ্যাকোয়ারিয়াম।

সেখানেই হত মৎস্যকন্যাদের অনুষ্ঠান। ওয়াটার পার্কে এই অনুষ্ঠান প্রথম হয় শুরু হয় ১৯৪৭-এর ১৩ অক্টোবর। তারপর থেকেই সেখানে চলে আসছে এই অনুষ্ঠান। মৎস্যকন্যাদের দেখতে প্রতি দিন পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

এ বছরের শুরুতেই সেখানকার গভর্নর একটি বিল পাশ করেন। যার মাধ্যমে অবলুপ্ত হয়েছে ইউকি ওয়াচি মিউনিসিপ্যালিটি। বর্তমানে সেটিকে হর্নেন্ডো কাউন্টির অন্তর্গত করা হয়েছে। এই অবলুপ্তির অন্যতম কারণ সেখানকার জনসংখ্যা। ২০০০ সালে এই শহরের জনসংখ্যা ছিল ১৩ জন। আর ২০১০ সালে এসেও তা একই রয়ে যায়।

এছাড়াও স্থানীয় প্রশাসনের দু’র্নীতি এই শহরের অবলুপ্ত হওয়ার অন্যতম কারণ বলে মনে করা হয়। তবে শহরের অস্তিত্ব না থাকলেও রয়ে গেছে উইকি ওয়াচি পার্ক। সেখানে এখনো হয় মৎস্যকন্যাদের অনুষ্ঠানও। তবে দর্শকদের আকর্ষণ আগের মতো নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here