ক’রোনা সং’ক্র’মণ ঠে’কাতে শুধুমাত্র রেড জোনেই সাধারণ ছুটি থাকবে। এর বাইরে ইয়েলো এবং গ্রিন জোনে সীমিত পরিসরে অফিস আ’দালত ব্যবসা প্রতিষ্ঠান চলবে। মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা সংশোধিত আদেশে এসব ত’থ্য জানা গেছে।

এদিকে, ক’রোনাভা’ইরাসে (কোভিড-১৯) সং’ক্র’মণের মাত্রা অনুসারে স’রকার ঘোষিত রেড জোনগুলোতে টহলে নামছে সে’নাবা’হিনী।

মঙ্গলবার (১৬ জুন) এক জরুরি বিজ্ঞপ্তিতে এ ত’থ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। বিজ্ঞপ্তিতে বলা হয়, রেড জোনগুলোতে স’রকারি নির্দেশাবলি যথাযথভাবে পালনের উদ্দেশে সে’নাটহল জো’রদার করা হচ্ছে।

দোকানপাট শপিংমল বন্ধ করা নিয়ে নির্দেশনা
প্রা’ণঘা’তী ক’রোনা পরিস্থিতিতে আজ (১৬ জুন) থেকে ৩০ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট, শপিংমলগুলো চালু থাকবে। তবে তা অবশ্যই বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।

এতে বলা হয়, ‘হাটবাজার, দোকানপাটে ক্রয়-বিক্রয়কালে পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্য স্বাস্থ্যবিধি ক’ঠোরভাবে প্রতিপালন করতে হবে। শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

শপিংমলে আগত যানবাহনকে অবশ্যই জী’বাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। হাটবাজার, দোকানপাট ও শপিংমল আবশ্যিকভাবে বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে।’

ক’রোনা সং’ক্র’মণ মাত্রার ও’পর ভিত্তি করে বিভিন্ন এলাকাকে স’রকার লাল (রেড), হলুদ (ইয়েলো) ও সবুজ (গ্রিন) জোনে ভাগ করছে। লাল ও হলুদ জোনে সাধারণ ছুটি থাকবে। শুধু গ্রিন জোনেই দোকানপাট, শপিংমল খোলা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here