ম’হামা’রি ক’রোনা রোধে সৌদি আরবে সম্মুখ যোদ্ধা চার বাংলাদেশি ডাক্তার প্রা’ণ হা’রিয়েছেন। আরও দুই ডাক্তার পত্নীও প্রা’ণ হা’রিয়েছেন ক’রোনায়। এছাড়াও ১৮ জুন পর্যন্ত বিভিন্ন পেশায় কর্মরত প্রায় চার শত বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধার ক’রোনা সং’ক্র’মণে মৃ’ত্যু হয়েছে।

চারজন ডাক্তার হলেন, ডা. মোহাম্ম’দ গোলাম মোস্তফা, ডা. মো. আনোয়ার উল হাসান, ডা. আবদুর রহিম ও ডা. মোহাম্ম’দ আফাক হোসেইন। ১৬ জুন ডা. মোহাম্ম’দ গোলাম মোস্তফা ইন্তেকাল করেন।

তিনি সৌদি স্বাস্থ্য ম’ন্ত্রণালয়ে অধীনে ম’দিনায় কর্মরত ছিলেন। ডাঃ মোহাম্ম’দ গোলাম মোস্তফা চট্টগ্রাম মেডিকেল কলেজ, ১৮তম ব্যাচের প্রাক্তন ছাত্র ছিলেন এবং চট্টগ্রাম জে’লার বোয়ালখালি উপজে’লার অধিবাসী। ১৩ জুন ২০২০, রিয়াদস্থ ” বদরুদ্দীন পলি-ক্লিনিক” এ কর্মরত ডা. মো. আনোয়ার উল হাসান, ক’রোনায় আ’ক্রান্ত হয়ে মা’রা যান।

১৯ মে ২০২০ জেদ্দাস্থ “বিন লাদেন পলি ক্লিনিক” এ কর্মরত ডা. আবদুর রহিম “ক’রোনা” আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যু বরণ করেন। তিনি চট্টগ্রাম জে’লার লোহাগড়া উপজে’লার আমিরাবাদ-এর অধিবাসী ছিলেন।

রিয়াদে ঢাকা মেডিকেল সেন্টারের এমডি আবদুল্লাহ আল মামুন জানান, ডা. শফিকুল ইসলামের স্ত্রী ও ডা. আনোয়ার হোসেনের স্ত্রীর ক’রোনায় মৃ’ত্যু হয়। সৌদি আরএমকোতে কর্মরত ডা. মনোজ জানান, দেশটিতে ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হয়ে এখনও চিকিৎসাধীন রয়েছেন এক ডজনেরও বেশি চিকিৎসক।

উল্লেখ্য, সৌদিতে কর্মরত বাংলাদেশি ডাক্তারদের নিয়ে বিডি ডক্টরস্ পুল গঠন করে প্রবাসীদের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। প্রবাসী কল্যাণ ম’ন্ত্রণালয়ের প্রবাসবন্ধু কল সেন্টারের মাধ্যমে প্রবাসীরা এই সেবা নিতে পারছেন।

রাষ্ট্রদূতের দিকনির্দেশনায় ইকোনমিক মিনিস্টার ড. মোহাম্ম’দ আবুল হাসান বিডি ডক্টরস্ পুল তত্ত্বাবধান করছেন। বৈশ্বিক ম’হামা’রি ক’রোনায় প্রা’ণ কেড়ে নেওয়া চার বাংলাদেশী চিকিৎসক ও প্রায় চারশত রেমিট্যান্স যোদ্ধার মৃ’ত্যুতে সৌদি প্রবাসী বাংলাদেশী চিকিৎসক ও প্রবাসীদের মাঝে শো’কের ছায়া নেমে আসে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও বিডি ডক্টরস্ পুলের কো-অর্ডিনেটর দূ’তাবাসের ইকোনমিক মিনিস্টার ড. মোহাম্ম’দ আবুল হাসান মৃ’ত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা করে শো’কসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শো’ক এবং সমবেদনা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় এনে ক’রোনায় মৃ’ত প্রবাসীদের পরিবারকে বিশেষ ভাবে সহযোগিতার দাবি জানান সৌদি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here