প্রা’ণঘা’তী ক’রোনা ভাই’রাসে দিশেহা’রা হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাই’রাসের তা’ণ্ডবে মৃ’ত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের সবচেয় ক্ষ’মতাধর রাষ্ট্র আমেরিকা ও ইউরোপের দেশ ইতালি, স্পেন, ব্রিটেন ও ফ্রান্স।

ইউরোপের দেশগুলোতে ক’রোনা বেশি সংখ্যক মানুষের মৃ’ত্যু এবং জনগণের শ’রীরে কম পরিমাণ ভিটামিন ডি থাকার মধ্যে একটি স’ম্পর্ক পাওয়া গেছে নতুন এক গ’বেষ’ণায়।

ইংল্যান্ডের ক্যামব্রিজে অবস্থিত অ্যাঙলিয়া রাসকিন ইউনিভার্সিটির গবেষক ডা. লি স্মিথ এবং কুইন এলিজাবেথ হসপিটালের ডা. পিটার ক্রিস্টিয়ান ইলি এ ব্যাপারে গ’বেষ’ণা করেন। এজিং ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল জার্নালে তাদের গ’বেষ’ণার ফল প্রকাশ করা হয়েছে।

তাতে বলা হয়েছে, শ’রীরে ভিটামিন ডি কম থাকার কারণে দ্রু’ত ভাই’রাসের দ্বারা আক্রা’ন্তের শ’ঙ্কা থাকে। শ্বেত র’ক্ত কণিকা প্রা’ণবন্ত করে তোলার কাজ করে ভিটামিন ডি। কিন্তু শ’রীরে এর মাত্রা কম থাকলে ভাই’রাস দ্রু’ত সং’ক্র’মণ ঘটায়।

সূর্যের আলোতে থাকতে অনী’হার কারণে শ’রীরে গড় ভিটামিন ডি সেসব দেশের মানুষের কম। ডা. লি স্মিথ বলেন, ইউরোপের ২০টি দেশে আমরা পরিসংখ্যান চা’লিয়ে দেখেছি, যারা ক’রোনা ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মা’রা যাচ্ছে, তাদের শ’রীরে ভিটামিন ডি কম।

তিনি আরও বলেন, ভিটামিন ডি পারে ক’রোনা সং’ক্র’মণ থেকে রক্ষা করতে। যাদের শ’রীরে ভিটামিন ডি এর উপস্থিতি কম, ক’রোনা আক্রা’ন্ত হলে তাদের পরি’স্থিতি জটিল হয়ে যাচ্ছে।

যারা গু’রুতর আক্রা’ন্ত অবস্থায় চিকিৎসা নিচ্ছে, তাদেরও ভিটামিন ডি এর অভাব দেখা যাচ্ছে। সূত্র: এআরইউ, টুডে, মেডিকেল নিউজ টুডে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here