পাইকারি ও খুচরা বাজারে কমতে শুরু করেছে ভারত থেকে আম’দানিকৃত পেঁয়াজের দাম। হিলি স্থলবন্দর দিয়ে আম’দানি বাড়ার সাথে সাথে স্থলবন্দর ও আড়ৎগু’লিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৭ টাকা দরে।

আর কম দামে পেঁয়াজ কিনতে পেরে খুশি পাইকাররা। হিলি স্থলবন্দরে কাঁচামাল আম’দানিকারক বাবলুর রহমান জানান, দীর্ঘদিন বন্ধের পর শুরু হয়েছে রেলপথ ও সড়ক পথে ভারত থেকে পেঁয়াজ আম’দানি।

সামনে যেহেতু কোরবানি ঈদ অন্যান্য সময়ের চেয়ে এসময় পেঁয়াজের চা’হিদা বেড়ে যায়। একারণে দেশের বিভিন্ন বন্দর ও রেলযোগে পেঁয়াজের আম’দানি বৃ’দ্ধি পেয়েছে, যা চা’হিদার তুলনায় অনেক বেশি।

তার পরও দেশের বিভিন্ন জে’লাকে রেড জোন ঘোষণা করার কারণে ও পেঁয়াজের চা’হিদা কমেছে। যার কারণেই মূ’লত পেঁয়াজের দাম কমেছে।

সাধারণ ছুটি ঘোষিত জে’লাগুলো হল, চট্টগ্রাম, বগুড়া, মোলভীবাজার, চুয়াডাঙ্গা, যশোর, নারায়নগঞ্জ, হবিগঞ্জ, কুমিল্লা, মুন্সীগঞ্জ ও মাদারীপুর।

বিস্তারিত আসছে…

১০ জে’লায় যতদিন স্থায়ী হবে সাধারণ ছুটি

১০টি জে’লা হলো- চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর। ছুটিকালে এসব এলাকার লোকজনের চলাচল ক’ঠোরভাবে নি’য়ন্ত্রণ করা হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে। কোন কোন ‘রেড জোনে’ ২১ দিন সাধারণ ছুটি থাকবে, আদেশে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

সাধারণ ছুটি ঘোষিত জে’লার মধ্যে চট্টগ্রামের উত্তর কাট্টলি, চুয়াডাঙ্গার দামুরহুদা উপজে’লাধীন দর্শনা পৌরসভার ৫ ও ৭ নং ওয়ার্ড ও যশোরের অভ’য়নগর উপজে’লায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এদিকে বগুড়া পৌরভার বেশ কয়েকটি ওয়ার্ড ও মৌলভিবাজারের শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজে’লাধীন কয়েকটি এলাকায় ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষিত হয়েছে।

নারায়ণগঞ্জের সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ডে ২১ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়। হবিগঞ্জ পৌরসভা ও চুনারুঘাটের কয়েকটি ওয়ার্ডে ও মুন্সীগঞ্জ পৌরসভার ১ নং ওয়ার্ড ও যশোরের শার্শা উপজে’লাধীন বেনাপোল পৌরসভা ২১ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে।

কুমিল্লা সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ড ২১ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে। যশোরের উপজে’লাগুলোর কয়েকটি ওয়ার্ড ভিন্ন ভিন্নভাবে ২১ জুনে থেকে পর্যায়ক্রমে ৬, ৭, ৮, ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে। সবচেয়ে কম সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে মাদারীপুরে। ২১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত মোট ৯ দিনের ছুটি ঘোষিত হয়েছে এই জে’লায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here