সারাবিশ্বে এখন পর্যন্ত ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৯৫ লাখ ২৭ হাজার একশ ২৩ জন এবং মা’রা গেছে চার লাখ ৮৪ হাজার নয়শ ৭২ জন।

কিন্তু এখন পর্যন্ত ক’রোনা রো’গীদের চিকিৎসার নির্দিষ্ট ও’ষুধ কিংবা টিকা উদ্ভাবন করতে পারেননি গবেষকরা। সে কারণে ক’রোনা সং’ক্র’মণ থেকে বাঁচতে শা’রীরিক দূরত্ব বজায় রাখাসহ সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে পরিষ্কার রেখে নাক-মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

এদিকে গত কয়েক মাস ধরে লকডাউনে ঘরব’ন্দি দিন পার করছে বিশ্বের কোটি কোটি মানুষ। এই পরিস্থিতিতে শ’রীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে কতগুলো নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরি! আসুন এ ব্রাপারে জেনে নেওয়া যাক-

১. নি’য়মিত শ’রীরচর্চা করুন। যেহেতু এখন আপনি বাড়ির বাইরে বের হতে পারছেন না; সে কারণে বাড়িতেই সকাল-সন্ধ্যা নির্দিষ্ট সময় মেনে শ’রীরচর্চা করুন। এছাড়াও সকাল সন্ধ্যায় চা খাওয়ার অভ্যাস ত্যাগ করার চেষ্টা করুন।

৪. ফেসবুক বা ইনস্টাগ্রাম এক ঘণ্টার বেশি ব্যবহারের অভ্যাস ত্যাগ করার চেষ্টা করুন।

৫. টিভিতে বেশিক্ষণ ক’রোনা সম্প’র্কিত কোনো খবর দেখবেন না। খুব বেশি হলে ২০ থেকে ৩০ মিনিট দেখতে পারেন।

৬. দিনে অন্তত দুই থেকে তিন ঘণ্টা সৃজনশীল কাজের স’ঙ্গে যুক্ত থাকার চেষ্টা করুন। যেমন, কবিতা লেখা, গল্প লেখা, ছবি আঁকা, গান গাওয়া ইত্যাদি।

৭. টিভিতে বার বার একই খবর না দেখে গল্প বা উপন্যাস পড়ুন।

৮. ঘুমাতে যাওয়ার আগে ফোনের, সম্ভব হলে বাড়ির ওয়াই-ফাই ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেবেন। কারণ, সঠিক পরিমাণে ঘুম হলো সব রো’গের প্র’তিষেধ’ক। সে কারণে ঘুমের আগে সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন।

৯. নি’য়মিত নিজের হাত ভালো করে পরিষ্কার রাখতে ভু’লবেন না।

১০. নিজের প্রতিদিনের কাজ করার স’ঙ্গে স’ঙ্গে পরিবারের সদস্যদেরও কাজে সহায়তা করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here