ইরানের সর্বোচ্চ নেতা ও স’শস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দে’হকান বলেছেন, মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প একজন অ’পরাধী, তাকে প্রে’সিডেন্ট বলার সুযোগ নেই। সোমবার কাতারের আল-জাযিরা টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

আমেরিকা পারস্য উপসাগরে ইরান বি’রোধী যেকোনো ধরনের সা’মরিক পদক্ষেপ নিলে তেহরানের ব্যাপকভিত্তিক জবাবের সম্মুখীন হবে বলে হুঁ’শিয়ারি উচ্চারণ করেছেন তিনি। ইরান ট্রা’ম্পের স’ঙ্গে কোনো অবস্থায় আলোচনায় বসবে না বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দে’হকান বলেন, তার দেশ নিজের ক্ষে’পণাস্ত্র ব্যবস্থা ও মধ্যপ্রাচ্য নীতি নিয়েও কখনো কারো স’ঙ্গে আলোচনা করবে না।

ইয়েমেন পরিস্থিতি নিয়ে আল-জাযিরার এক প্রশ্নের উত্তরে ইরানের সর্বোচ্চ নেতার উপদেষ্টা বলেন, ইয়েমেনে যে বিশৃঙ্খলা ও গোলযোগ তৈরি হয়েছে তার একমাত্র কারণ দেশটিতে সৌদি আগ্রাসন। তিনি রিয়াদকে ইয়েমেন যু’দ্ধে পরাজয় মেনে নেয়ার আহ্বান জানান। জেনারেল দে’হকান বলেন, সৌদি আরব ভু’ল স্বীকার করে নিজের নীতিতে পরিবর্তন আনলে তেহরান রিয়াদের স’ঙ্গে নিঃশর্ত আলোচনায় বসতে রাজি আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here