স্ট্রে’স বা মা’নসিক চা’প আমাদের দৈনন্দিন জীবনেরেই অংশ। তবে মাত্রাতিরিক্ত স্ট্রে’স আমাদের মা’নসিক ও শা’রীরিক স্বাস্থ্যের জন্য মা’রাত্মক হু’মকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

স্ট্রে’স আপনার চিন্তাভাবনা, অনুভূতি, এমনকি আচরণকেও প্রভাবিত করতে পারে। তবে স্ট্রে’সের পার্শ্ব প্রতিক্রিয়াগু’লি সাধারণত আমাদের মেজাজকে মা’রাত্মকভাবে প্রভাবিত করে। ফলে আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব পড়তে পারে।

নি’য়ন্ত্রণ করা না হলে অতিরিক্ত মা’নসিক চা’প স্থূলতা, উচ্চ র’ক্তচা’প, হৃদরো’গ ও ডায়াবেটিসের মতো দীর্ঘস্থায়ী ব্যাধির উচ্চ ঝুঁ’কিতে ভূমিকা রাখতে পারে। উচ্চ মাত্রার স্ট্রে’স ঘন ঘন মাথাব্য’থা, অনিদ্রা, দু’র্বল প্রতিরোধ ব্যবস্থা, পেশীর উ’ত্তেজনা, ক্লান্তি ও হজমজনিত সমস্যার সাথে যুক্ত।

আসুন জেনে নিই, মাত্রাতিরিক্ত স্ট্রে’স বা মা’নসিক চা’পে থাকলে যেসব লক্ষণ দেখা দেয়

ক্ষুধা পরিবর্তন
এই লক্ষণ ব্যক্তি বিশেষে আলাদা আলাদা হতে পারে। অনেকে স্ট্রে’সে থাকলে মিষ্টিজাতীয় খাবার খেতে বা পান করতে পছন্দ করেন, আবার অনেকের ক্ষুধা কমে যায়। এই অবস্থায় বেশি পরিমাণে ক্যালোরি গ্রহণ ওজন বাড়িয়ে তুলতে পারে।

উ’দ্বেগ
অতিরিক্ত মা’নসিক চা’পের কারণে উ’দ্বেগ সৃষ্টি হতে পারে। উ’দ্বেগের ফলে আপনি একই সাথে বিভিন্ন ধরণের আবেগ অনুভব করতে পারেন। এই অবস্থায় উ’দ্বেগের সাথে লড়াই করার জন্য একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মেজাজ ওঠানামা
স্ট্রে’স আপনাকে আপনার মেজাজের উপর মা’রাত্মক প্রভাব ফে’লে। আপনি ক্ষণে ক্ষণে রাগান্বিত, বির’ক্ত বা দুঃখিত বোধ করতে পারেন। কেউ কেউ হতাশও অনুভব করতে পারেন। শিথিল করণ কৌশল বা মেডিটেশন মেজাজের এই ওঠানামা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

স্ট্রে’স নি’য়ন্ত্রণ করার উপায়
মা’নসিক ও শা’রীরিক স্বাস্থ্যের উপর দীর্ঘ মেয়াদী প্রভাব পরার আগেই স্ট্রে’স নি’য়ন্ত্রণ করা উচিৎ। নিয়মিত শ’রীরচর্চা, মেডিটেশন, মাইন্ডফুলনেশ চর্চা প্রভৃতি আপনাকে স্ট্রে’স নি’য়ন্ত্রণে সহায়তা করবে। তবে নিজে থেকে স্ট্রে’স নি’য়ন্ত্রণ করতে না পারলে বিশেষজ্ঞের সহায়তা নিতে একদম দ্বিধা করবেন না। ত’থ্যসূত্র: এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here