গতকাল শুক্রবার (১৯ জুন) রাতে সবর্দলীয় বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হু’মকি দিয়ে বলেন, ‘ভারতীয় ভূখণ্ডের দিকে চোখ তুলে তাকানোর কারও সাহস নেই। যারা চেয়েছিলো, তাদের লাদাখ সী’মান্তে উপযুক্ত শা’স্তি দিয়েছে সে’নাবা’হিনী।’

তিনি আরও বলেন, ‘ভারতের সীমান্তই অতিক্রম করতে পারেনি চীন। দ’খল করতে পারেনি কোন সে’নাচৌকি।’ অনুপ্রবেশ ইস্যুতে প্রশ্ন করা হলে মোদি উত্তর দিয়ে বলেন, ‘চীনের আচরণে গোটা দেশ ক্ষু’ব্ধ। কিন্তু, সে’না তৎপরতায় ভারতীয় ভূখণ্ডে ঘাঁটি গাড়ার সাহস নেই কারো।’

চীনের সাথে সা’মরিক ও কূটনৈতিক আলোচনায় ভারতের অবস্থান স্পষ্ট। প্রতিবেশীদের সাথে শান্তি এবং বন্ধুত্বপূর্ণ স’ম্পর্ক বজায় রাখলেও সার্বভৌমত্ব রক্ষাকেই গুরুত্ব দেবে নয়াদিল্লি। একারণে লাদাখ নিয়’ন্ত্রণরেখায় সে’নাবহর এবং টহল বৃ’দ্ধি করা হয়েছে।

এক ব্রাজিলেই ক’রোনাক্রান্ত ১০ লাখের বেশি মানুষ!
ক’রোনায় বি’পর্যস্ত পুরো ব্রাজিল। ব্রাজিলে এখন পর্যন্ত আ’ক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। মৃ’ত্যুর সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে। ব্রাজিলে গত একদিনে নতুন করে আ’ক্রান্ত হয়েছেন ৫৫ হাজারের বেশি মানুষ এবং মৃ’ত্যু হয়েছে ১২২১ জনের।

আ’ক্রান্ত ও নি’হতের সংখ্যায় সবার ও’পরে রয়েছে মা’র্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত ক’রোনায় আ’ক্রান্ত হয়েছেন ২২ লাখ ৯৭ হাজার ১৯০ জন এবং মৃ’ত্যু হয়েছে এক লাখ ২১ হাজার ৪০৭ জনের। সুস্থ হয়েছেন ৯ লাখ ৫৬ হাজার ৬১ জন।

ক’রোনা আ’ক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক
প্রা’ণঘা’তী ভাই’রাস ক’রোনায় আক্রন্ত হয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও গ’বেষ’ণা) ডা. ইকবাল কবীর। তিনি নিজ বাসায়ই চিকিৎসা নিচ্ছেন। শা’রীরিকভাবে অনেকটাই সুস্থ আছেন।

তার ছোট ভাই নজরুল কবীর গণমাধ্যমকে বি’ষয়টি নিশ্চিত করেছেন। গতকাল শুক্রবার (১৯ জুন) নজরুল কবীর জানান, ইকবাল কবীর ক’রোনাতে আ’ক্রান্ত হয়ে বাসায় চিকিৎসাধীন আছেন। তার শা’রীরিকভাবে তেমন কোনও সমস্যা নেই। তিনি অনেকটাই সুস্থ ও ভালো আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here