ক’রোনা ভাই’রাসের প্রভাবে যুক্তরাষ্ট্র এইচ-ওয়ান বি ভিসা বন্ধ করার পর এবার ভারতীয়দের কপাল খা’রাপ কুয়েতেও। দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সি’দ্ধান্ত নিয়েছে, সেদেশে ভারতীয়দের সংখ্যা যেন মোট জনসংখ্যার ১৫ শতাংশ ছাড়িয়ে না যায়। এই মর্মে একটি বিলেও সম্মতি দিয়েছে ন্যাশনাল অ্যাসেম্বলি। নতুন আইন পাশ হলে ৮ লাখ ভারতীয়কে কুয়েত ছাড়তে হবে। কুয়েতে ১৪ লাখ ৫০ হাজার ভারতীয় বাস করেন।

সে দেশের বাসিন্দা ৪৩ লক্ষ। তাদের মধ্যে বিদেশি আছেন ৩০ লাখ। বিশ্ব জুড়ে ক’রোনা ম’হামা’রি শুরু হওয়ার পরেই কুয়েতের প্রশাসন সি’দ্ধান্ত নেয়, বিদেশির সংখ্যা কমানো হবে। জন হপকিনস বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া ত’থ্য অনুযায়ী কুয়েতে ৪৯ হাজার মানুষ ক’রোনায় আ’ক্রান্ত

হয়েছেন।গালফ নিউজের খবরে বলা হয়েছে, ‘গতমাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবা অল খালিদ আল সাবা বলেন, দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশ এখন বিদেশি। তাদের সংখ্যা কমিয়ে ৩০ শতাংশ করা হবে।’কুয়েত স’রকারের এমন সি’দ্ধান্তের ফলে কমপক্ষে ৮ লাখ ভারতীয়কে

সেদেশ ছাড়তে হবে। ক’রোনাকালে এটা ভারতের জন্য বড় ধাক্কা হবে। বিশ্বে যে দেশগুলো ক’রোনায় সবচেয়ে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছে, তার মধ্যে ভারত আছে তিন নম্বরে। রবিবার সন্ধ্যায় রাশিয়াকে টপকে ভারত তিন নম্বরে উঠে এসেছে। দেশটিতে আ’ক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯০ হাজার।

মা’রা যান এন্ড্রু কিশোর। মা’রা যাওয়ার আগে তার শা’রীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে রাখা হয়।প্রায় ১ বছর ধরে ব্লাড ক্যা’ন্সারে ভুগছিলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর। ৯ মাস সিঙ্গাপুরে চিকিৎসা শেষে ১১ জুন দেশে ফিরেন তিনি।

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ছয়টি ধাপে তাকে মোট ২৪টি কেমোথেরাপি দেয়া হয়। ক্যা’ন্সার ছাড়াও এন্ড্রু কিশোর কিডনি ও হরমোনজনিত সমস্যায় ভুগছিলেরুসিঙ্গাপুরে চিকিৎসা নিয়ে গত ২০ জুন রাজশাহীতে বোন ডা. শিখা বিশ্বাসের নগরীর মহিষবাথান এলাকার বাসায় ওঠেন এন্ড্রু কিশোর। বোন ও দুলাভাই দুজনই চিকিৎসক হওয়ায় তাদের তত্ত্বাবধানেই চিকিৎসা ছিলেন এন্ড্রু কিশোর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here