মৌসুমী সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঋতু ভেদে বছরের বিভিন্ন সময় নানা ধরনের মৌসুমী সবজি পাওয়া যায়। এসব সবজি খেলে মানবদে’হের দৈনিক পুষ্টি ও বিভিন্ন রো’গের পথ্যের চা’হিদা পূরণ হয়।

আসুন জেনে নিই মৌসুমী সবজি কাঁকরোলের পুষ্টিগুণ সম্প’র্কে:-

কাঁকরোলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিজেন এবং ভিটামিন ‘এ’, ‘সি’। এছাড়া আছে দে’হের জন্য উপকারী বিভিন্ন খনিজ পদার্থ।
ওজন কমাতে: ১০০ গ্রাম কাঁকরোলে মাত্র ১৭ ক্যালরি থাকে। তাই ওজন কমাতে অবশ্যই কাঁকরোল খেতে পারেন। হজম শ’ক্তিও বাড়ায় কাঁকরোল। এছাড়া এটি একটি লো ক্যালারির সবজি এবং এতে ফাইবার থাকায় দীর্ঘক্ষণ আপনার পেট ভরা রাখতে সাহায্য করবে এই সবজি।

খুশখুশে কাশি কমাতে: ঋতু পরিবর্তনের স’ঙ্গে স’ঙ্গে বা ভাই’রাস ও ব্যাকটেরিয়ার আ’ক্রমণে ছোট বাচ্চাদেরও কাশির সমস্যা দেখা দেয়। তাই বাচ্চাদের অ্যালার্জি এবং অন্য কোনো সমস্যা দেখা দিলে কাঁকরোল খাওয়ালে অনেক রো’গের আ’ক্রমণের হাত থেকে রেহাই পাওয়া যায় সহজেই।

ত্বকের তারুণ্য বজায় রাখতে: কাঁকরোলে প্রচুর পরিমানে ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকায় ত্বকের যেকোনো রো’গ নিরাময় করতে এর ভূমিকা অনস্বীকার্য। কাঁকরোলে রয়েছে প্রচুর হাইপোগ্লাইসেমিকের গুণাগুণ। এছাড়াও রয়েছে অ্যান্টি অক্সাইড যা বাইরের রোদ ধোঁয়া, ধুলো এবং দূষণের হাত থেকে আমাদের ত্বককে রক্ষা করে।

হজমের সমস্যা দূর করতে: কাঁকরোলে হাইফাইবার এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজমের গোলমাল এবং কোষ্ঠকাঠিন্য ভালো করতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here