ক্রিকে’টের সবচেয়ে বড় আসর বলা হয় বিশ্বকাপকে। ওয়ানডে ও টি-টোয়েন্টি- দুই ফরম্যাটেই আয়োজিত হয় বিশ্বকাপ। এ বছরই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল।

তবে ক’রোনা প্রাদুর্ভাবের কারণে এবারের আসর স্থগিত করা হয়েছে। তবে স্থগিতাদেশ আরোপের দিনে আইসিসির বোর্ড সভায় চূড়ান্ত করা হয়েছে আগামী তিনটি বিশ্বকাপের সূচি।

আগামী তিন বছরে তিনটি বিশ্বকাপ মাঠে গড়াবে। এর মধ্যে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও একটি ওয়ানডে বিশ্বকাপ। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া। আবার ২০২১ সালে অর্থাৎ আগামী বছর ভারতে আরও একটি টি-টোয়েন্ট বিশ্বকাপের আসর আয়োজনের কথা ছিল।

ক’রোনার কারণে এবারের বিশ্বকাপ স্থগিত হলেও ২০২১ ও ২০২২ সালে টানা দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে। তবে এই দুই আসরের কোনটি অস্ট্রেলিয়ায় ও কোনটি ভারতে হবে তা এখনো নিশ্চিত করা হয়নি। তবে চূড়ান্ত হয়েছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আয়োজন-স্বত্ব। পূর্ব-ঘোষণা অনুযায়ী ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে ভারত।

ফাইনাল মাঠে গড়াবে ১৪ নভেম্বর। পরের বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আরেকটি আসর। ঐ আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২২ সালের ১৩ নভেম্বর।

২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়াবে ২৬ নভেম্বর, যার আয়োজক ভারত।

অন্যদিকে বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের জন্য সু’খবর হচ্ছে সাকিবের নি’ষেধাজ্ঞা ইতিমধ্যেই শেষ হতে চলেছে।যেহেতু এই বছরে টি২০ বিশ্বকাপ হচ্ছে নাহ তাই বিশ্বকাপের মঞ্চে সাকিবের হাত ধরেই মাঠ কাপাবে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here