“স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে বাংলাদেশের স্বাধীনতা যু’দ্ধে ভারতীয় মিত্র বাহিনীর শহীদ সদস্যদের অবদান স্মরণে বাংলাদেশ স্মৃ’তিস্তম্ভ নির্মাণ করছে বলে জানিয়েছেন মুক্তিযু’দ্ধ বি’ষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গু’লি দাশ আজ বৃহস্পতিবার মন্ত্রীর স’ঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এ কথা জানান। মুক্তিযু’দ্ধ বি’ষয়ক ম’ন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। ম’ন্ত্রণালয়ের স’চিব তপন কান্তি ঘোষ এ সময় উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের সাথে ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্প’র্ক, বাংলাদেশের মুক্তিযু’দ্ধ এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বি’ষয় নিয়ে আলোচনা হয়।

আগামী দিনগুলোতে বাংলাদেশ-ভারত সম্প’র্ক আরো দৃঢ় হবে বলেন দু’জন আশা প্রকাশ করেন। মন্ত্রী মহান মুক্তিযু’দ্ধে ভারতীয় স’রকার এবং জনগণের সহায়তার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়ন এবং না’রীর ক্ষ’মতায়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি মুক্তিযু’দ্ধের উপর লিখিত বইয়ের হিন্দিতে অনুবাদ করার জন্য অনুরোধ করেন।

এছাড়া ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আ’নন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক বলে তিনি জানান। মন্ত্রী রীভা গাঙ্গু’লির ভারতের পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের স’চিব হিসেবে পরবর্তী পদায়নের জন্য অভিনন্দন এবং শুভকামনা জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here