ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ এড়াতে যেহেতু কোলাহলপূর্ণ জায়গা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হচ্ছে তাই বাজার এড়াতে অনেকেই বিকল্প পথ বেঁছে নিয়েছেন। অর্ডার করছেন অনলাইনে।

তবে অনলাইনে অর্ডার করলেই ক’রোনা সং’ক্র’মণের ঝুঁ’কির বাইরে থাকছেন আপনি? এ প্রশ্নের সোজাসাপ্টা উত্তর না। তবে অনলাইনে অর্ডারের পর কিছু সতর্কতা মেনে চলছে এ সং’ক্র’মণের ঝুঁ’কি কিছুটা এড়াতে পারেন আপনি।

চলুন জেনে নেয়া যাক কোন কোন সতর্কতামূ’লক পদক্ষেপ নেয়া যেতে পারে সং’ক্র’মণ এড়াতে:

পার্সেলে হাত দেয়ার পরই স’ঙ্গে স’ঙ্গে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। পার্সেলে হাত দেয়ার পর সেই হাত না ধোওয়া পর্যন্ত কোনোভাবেই দে’হের কোনো স্থানে বিশেষ করে চোখে, মুখে এবং নাকে স্পর্শ করবেন না।

যেন বাচ্চা এবং ব’য়স্করা স্পর্শ না করেন। সবজি অর্ডার করলে সেগুলো ভালো করে পানি দিয়ে ধুয়ে নেবেন। তারপর নিজের হাত ভালো করে সাবান দিয়ে ধোবেন।

অনলাইন অর্ডারের ক্ষেত্রে চেষ্টা করুন পেমেন্টটাও অনলাইনেই করতে। ক্যাশ পেমেন্ট থেকে বিরত থাকুন। কারণ, টাকার মাধ্যমেও ভাই’রাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে।

যদি অনলাইন পেমেন্টের কোনো সুবিধা না থাকে, তবে টাকা দেয়া ও নেয়ার আগে স্যানিটাইজার ব্যবহার করুন। যে টাকা ফেরত নেবেন তা ৪৮ ঘণ্টার বেশি সময় ঢাকনাযুক্ত পাত্রে রেখে দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here