তারুণ্য ধরে রাখার জন্য কিছু খাবারের কথা বলেছেন পুষ্টিবিদরা। এসব খাবার পরিমাণমত খেলে শ’রীরে ব’য়সের ছাপ কম দেখাবে। আসুন জেনে নেই কী সেই খাবার-

সামুদ্রিক মাছ: সাম’দ্রিক মাছ যৌ’বন ধরে রাখতে সহায়ক। দীর্ঘ দিন যৌ’বন ধরে রাখতে চাইলে নিয়মিত খাবার তালিকায় লাল মাংস বাদ দিয়ে সামুদ্রিক মাছ রাখু’ন। তাতে শ’রীরে প্রয়োজনীয় প্রোটিনের চা’হিদা পূরণ হয়ে যাবে এবং যৌ’বন ধরে রাখা যাবে বহুদিন।

অলিভ অয়েল: অলিভ অয়েল একটি উপকারী তেল। খাবার রান্নার সময় অলিভ অয়েল ব্যবহার করলে শ’রীরে ক্ষ’তিকর কোলেস্টেরলের পরিমাণ কম থাকে এবং সহজে মেদ জমে না।

গাজর ও টমেটো: গাজর ও টমেটো ত্বক ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে যৌ’বন ধরে রাখার ক্ষেত্রে এই দুটি সবজির জুড়ি নেই।

আঙ্গুর: ব’য়স ধরে রাখতে আঙ্গুরের জুড়ি নেই। আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে।

ব্রকলি: ব্রকলিতে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্ট ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা ব’য়সজনিত বিভিন্ন অসু’খ থেকে দে’হকে রক্ষা করে এবং শ’রীরের বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়াকে ধীর করে ফে’লে।

টক দই: টক দই মেদ ও কোলেস্টেরল কমাতে সহায়তা করে। দইয়ে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম আছে যা শ’রীরের গঠন ভালো রাখে এবং হাড়ের ক্ষয় রোধ করে।

পালং শাক: পালং শাকে প্রচুর পরিমাণে লু’টেইন আছে যা শ’রীরের বুড়িয়ে যাওয়া রোধ করে এবং যৌ’বন ধরে রাখতে সহায়তা করে। নিয়মিত পালং শাক খেলে ত্বক চোখের ব’য়সজনিত সমস্যা কমে যায়।

স্ট্রবেরি: স্ট্রবেরি হোক কিংবা ব্ল্যাকবেরি, সবকটিই আপনার শ’রীরের জন্য খুবই ভালো। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে।

রসুন: রসুনে রয়েছে এলিসিন নামের উপাদান যা দৈহিক ইন্দ্রিয়গুলোতে র’ক্তের প্রবাহ বাড়িয়ে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here