পু’লিশের গু’লিতে নি’হত অবসরপ্রা’প্ত সে’নাবা’হিনীর মেজর সিনহা মো. রাশেদ খান হ’ত্যা মা’মলায় সম্পূর্ণ প্রভাবমুক্ত ও নিরপেক্ষভাবে ত’দন্ত করা হবে বলে জানিয়েছেন র‌্যা’বের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে’ফটেন্যা’ন্ট কর্নেল আশিক বিল্লাহ।

শনিবার (৮ আগস্ট) বিমানবন্দরে র‌্যা’ব সদর দফতরে সাংবাদিকদের স’ঙ্গে আলাপকালে র‌্যা’বের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ এ কথা বলেন।

তিনি বলেন, সিনহা হ’ত্যার মা’মলাটি অত্যন্ত স্পর্শকাতর। এ মা’মলার ত’দন্তে র‌্যা’ব সম্পূর্ণ নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে। এর পাশাপাশি যে বি’ষয়গুলো গণমাধ্যমে এসেছে, সব বি’ষয় সমন্বিত করে ত’দন্ত কর্মকর্তা কাজ করবেন।

ত’দন্ত কর্মকর্তা মা’মলা ত’দন্তের ক্ষেত্রে যদি প্রয়োজন মনে করেন, তবে বাহিনীর যে কারো সহযোগিতা নিতে পারেন। এখানে আইনি কোনো বা’ধ্যবাধকাতা নেই।

কা’রাগার থেকে পর্যায়ক্রমে র‌্যা’ব-১৫ (কক্সবাজার) অধীন রি’মান্ডে এনে তাদের বিস্তারিত জি’জ্ঞাসাবাদ করা হবে বলে জানান আশিক বিল্লাহ।

এক প্রশ্নের জাবাবে তিনি জানান, মা’মলার অন্য দুই আ’সামির (টুটুল ও মোস্তফা) বি’ষয়ে আমরা খোঁজ-খবর নিচ্ছি।

সিনহা হ’ত্যার ঘ’টনায় কক্সবাজারের এসপি এবিএম মাসুদ হোসেনকে জি’জ্ঞাসাবাদ করা হবে কিনা জানতে চাইলে র‌্যা’ব পরিচালক বলেন, টেকনাফ স্থানীয় পু’লিশ সদস্যদের স’ঙ্গে কক্সবাজারের এসপির যে ফোনালাপটি ফাঁ’স হয়েছে সেটি র‌্যা’বের নজরে এসেছে। এটি যাচাই করা হচ্ছে। এটি যাচাই এবং আনুষঙ্গিক বি’ষয় পর্যালোচনা শেষে এ বি’ষয়ে সি’দ্ধান্ত নেয়া হবে।

তিনি জানান, মেজর (অব.) সিনহার বোন যে মা’মলা করেছেন এই মা’মলার অত্যন্ত গুরুত্বপূর্ণ সাক্ষী সিফাত। অপরদিকে পু’লিশ যে মা’মলা করেছে সে মা’মলায় সিফাত একজন আ’সামি। তাদের খোয়া যাওয়া ল্যাপটপ, হার্ডডিস্ক ইত্যাদি উ’দ্ধারে র‌্যা’বের ত’দন্ত কর্মকর্তা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এক প্রশ্নের জবাবে র‌্যা’ব পরিচালক আশিক বিল্লাহ বলেন, হ’ত্যাকাণ্ডের উদ্দেশ্য কী ছিল- সে বি’ষয়টিতে প্রাধান্য দিয়েই ত’দন্ত চলছে। কেবল হ’ত্যাকাণ্ডের বি’ষয়টিকে ঘিরেই ত’দন্ত চলবে।

যেসব পু’লিশ সদস্যদের বি’রুদ্ধে হ’ত্যাকাণ্ডের অভিযোগ এসেছে তারা যদি অন্যান্য অ’পরাধের স’ঙ্গে জ’ড়িত থাকে তাহলে সেটি এই মা’মলার ত’দন্তে প্রতিফলিত হবে না।

তবে অন্যান্য অভিযোগের বি’ষয়ে যদি কোনো ভিকটিভ পৃথক মা’মলা করে, সেক্ষেত্রে আ’দালত র‌্যা’বকে ত’দন্তের দায়িত্ব দিলে র‌্যা’ব সেটিরও ত’দন্ত করবে।

র‌্যা’বের এই কর্মকর্তা বলেন, নি’হতের বড় বোন যে মা’মলাটি করেছেন, ওই মা’মলায় ৯ জনকে আ’সামি করা হয়েছে। এর মধ্যে সাতজন আ’দালতে আত্মসমর্পণ করেছেন। বাকি দুজনের বি’ষয়ে আমরা খোঁজখবর নিচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here