প্রাথমিক সমাপনী পরীক্ষা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার পরিস্থিতির ও’পর তিনটি বিকল্প চিন্তা মাথায় রেখে

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূ’ল্যায়নের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে আগামী সপ্তাহে। আর পঞ্চম শ্রেণির নিচের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা নিজ নিজ স্কুলে হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (১২ আগস্ট) স’চিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা সেপ্টেম্বরের দিকে যদি স্কুল খুলে দিতে পারতাম, তাহলে শর্ট সিলেবাসে একটা পরীক্ষা (প্রাথমিক সমাপনী) নেওয়ার চিন্তা-ভাবনা ছিল।

আমরা শর্ট সিলেবাস করে পরীক্ষাটা নেব। না হলে কেন্দ্রীয় পরীক্ষা হবে না। আবার যদি তা না (সেপ্টেম্বরে না খুলে) হয়, অক্টোবরের দিকে খুলে,

অক্টোবরে না খুললে কী পদক্ষেপ নেওয়া হবে- প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, অক্টোবরে না খুললে নভেম্বরে খুলবে, নভেম্বরে না খুললে তখন বিকল্প ব্যবস্থা নেব। তবে সেই বিকল্প ব্যবস্থার কথা জানাননি প্রতিমন্ত্রী।

সমাপনী পরীক্ষার বদলে অটো পাসের চিন্তা-ভাবনার কথা আমরা শুনেছি- এ বি’ষয়ে প্রতিমন্ত্রী বলেন, না। এ রকম কোনো চিন্তা-ভাবনা আমাদের নেই, অটো পাসের চিন্তা নেই। এমন কোনো সি’দ্ধান্ত নেওয়া হয়নি যে পরীক্ষা নেওয়া হবে না। এ রকম হুট করে বলা যায় না।

‘অটো পাসের বি’ষয়টা, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্যস’চিবের ওখানে আমাদের মাধ্যমিকের স’চিব এবং আমাদের সিনিয়র স’চিব কথা বলেছেন, এটা নিয়ে (অটো পাস) আলোচনা করেছেন যে এ রকম কিছু করা যায় কি-না’

প্রতিমন্ত্রী বলেন, আমাদের বিশেষজ্ঞ আছে, অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, আমরা তাদের নিয়ে বসে একটা ডিসিশন দেব। আমরা যাই করি আমাদের অভিভাবক আছেন, আমরা সার-সংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠাব। তিনি যেটি অনুমোদন করে দেবেন, আমরা সেটি বাস্তবায়ন করব।

প্রাথমিক সমাপনী নিয়ে তিনটি পরিকল্পনার সার-সংক্ষেপ আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে জানান প্রতিমন্ত্রী।

প্রস’ঙ্গত, ক’রোনাভা’ইরাসেের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকদফা ছুটি বাড়িয়ে তা আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে। শিক্ষার্থীদের ক্ষ’তি পুষিয়ে নিতে সং’সদ টেলিভিশন এবং অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত রেখেছে স’রকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here