দাম্পত্য জীবনে ঘনিষ্ঠতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি স্বা’মী-স্ত্রীর মধ্যে একটি সুস্থ ও রোমান্টিক সম্প’র্ক বজায় রাখে। ঘনিষ্ঠ সম্প’র্ক বলতে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই শা’রীরিক সম্প’র্ককে বুঝি।

যদিও দাম্পত্য জীবনে শা’রীরিক সম্প’র্ক গুরুত্বপূর্ণ তবে অন্যান্য আরও কিছু ঘনিষ্ঠতা রয়েছে যা সম্প’র্কের ক্ষেত্রে আরও তাৎপর্যপূর্ণ ও সর্বজনীন।

দুটি মানুষের মধ্যে একটি বন্ধ’ন কেবল শা’রীরিক ঘনিষ্ঠতা দিয়েই পরিমাপ করা যায় না, কারণ এটি সময়ের স’ঙ্গে ম্লান হতে পারে। অপরদিকে বিশ্বাস,

সামঞ্জস্য এবং মা’নসিক সাদৃশ্যের মতো উপাদানগুলো সময়ের স’ঙ্গে স’ঙ্গে গড়ে ওঠার ক্ষ’মতা রাখে। এটি কেবল তখনই সম্ভব যখন অন্যান্য ধরনের ঘনিষ্ঠতাও বিদ্যমান থাকে।

আবেগ এমন একটি জিনিস যা খুব কমই দেখা যায়, তবে এটি অনুভূত হয়। এটি দুই ব্যক্তির পরিবর্তে দুটি প্রা’ণকে একত্রে সংযুক্ত করে। আপনার স’ঙ্গীর স’ঙ্গে সংবেদনশীল সংযোগ তৈরি করতে অনেক সময় লাগে,

তবে একবার তার প্রতি আপনার ভালোবাসার প্রকাশ করতে পারলে এবং স্নেহ প্রদর্শন করতে পারলে এটি সম্প’র্কের ক্ষেত্রে অপার সম্ভাবনার দ্বার খুলে দেয়। মা’নসিক ঘনিষ্ঠতা সম্প’র্ককে আরও অনেক সুন্দর করে তোলে।

আত্মিক ঘনিষ্ঠতা

আত্মিক শব্দটি শান্ত ও শান্তির অনুভূতি দেয়। আপনার স’ঙ্গীর স’ঙ্গে একটি আত্মিক ঘনিষ্ঠপূর্ণ সম্প’র্ক তৈরি করুন। এর অর্থ হলো আপনার সাধারণ বিশ্বাস এবং মূ’ল্যবোধের বি’ষয়টি স’ঙ্গীর স’ঙ্গে শেয়ার করা। এটি এক ধরনের বন্ধ’ন যা দাম্পত্যের সম্প’র্ককে একটি উচ্চতর স্থানে উন্নীত করে।

বুদ্ধিগত ঘনিষ্ঠতা

বুদ্ধিগতভাবে অন্তরঙ্গ হওয়ার অর্থ আপনার এবং আপনার স’ঙ্গীর একটি বোঝাপড়া রয়েছে যা সামাজিক সীমাবদ্ধতার বাইরে। এটিই আপনার সম্প’র্ককে পরিপক্ক হতে সহায়তা করে, যেখানে মতবি’রোধ বা বিতর্ক দেখা দিলে অন্যের মতামতকে স্বাগত জানানো হয়।

পরীক্ষামূ’লক ঘনিষ্ঠতা

পরীক্ষামূ’লক ঘনিষ্ঠতা এমন ব্যক্তিদের জন্য বিস্ময়কর কাজ করে যারা সম্প’র্কের ক্ষেত্রে নতুন এবং এখনও সম্প’র্কের ক্ষেত্রে সান্ত্বনা পাওয়ার উপায় খুঁজছেন।

এটি এমন এক ধরনের সম্প’র্কের জায়গা যেখানে আপনি এবং আপনার স’ঙ্গী জীবনের একই লক্ষ্য ভাগ করে নেন, সাধারণ আ’গ্রহ একস’ঙ্গে অর্জন করেন।

সৃজনশীল ঘনিষ্ঠতা

আপনি যদি মনে করেন যে আপনার সম্প’র্কে প্রেমে ধীরে ধীরে ম’রে যাচ্ছে, তবে আপনার সৃজনশীল ঘনিষ্ঠতার সময় এসেছে। এক্ষেত্রে স’ঙ্গীকে আপনি কতটা ভালোবাসেন সে বি’ষয়টি বিভিন্ন সৃজনশীল উপায়গুলোর সাহায্য মনে করিয়ে দিন। এতে হা’রানো প্রেম আবার ফিরে আসবে দ্রু’ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here