আন্তর্জাতিকঃ জাতিসংঘ নি’রাপত্তা প’রিষদে ই’রানের বি’রুদ্ধে অ’স্ত্র নি’ষেধাজ্ঞার মে’য়াদ বাড়ানোর চে’ষ্টা ব্য’র্থ হওয়ায় ব্যাপক চ’টেছে যুক্তরা’ষ্ট্র এবং তার মি’ত্র ইসরা’ইল।

রা’শিয়া এবং চী’নের ভে’টোতে ওই প্র’স্তাব প্রত্যা’খ্যাত হওয়ার পর, ই’রানের বি’রুদ্ধে আবারো নি’ষেধাজ্ঞা আ’রোপের চেষ্টা চা’লানোর হু’মকি দিয়েছেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প।

অন্যদি’কে ই’রান বলেছে, নিরা’পত্তা পরিষ’দে যুক্তরা’ষ্ট্রের প্রস্তা’ব প্রত্যা’খ্যাত হওয়াই প্রমাণ করছে, দেশটি বিশ্ব থেকে বি’চ্ছিন্ন হয়ে পড়েছে।

জাতিসংঘ নি’রাপত্তা পরিষদে ই’রানের অ’স্ত্র নি’ষেধাজ্ঞার মে’য়াদ বাড়ানোর জন্য প্রস্তাব উ’ত্থাপন করে যুক্তরা’ষ্ট্র। কিন্তু ১৫ সদস্যের প’রিষদে মা’র্কিন প্র’স্তাবের পক্ষে একটি মাত্র ভো’ট পড়ে।

ই’রানের প্রে’সিডেন্ট হাসান রুহানি বলেন, ইরা’নের বি’রুদ্ধে ভোট দেওয়ার জন্য সদস্য দেশগুলোকে প্র’ভাবিত করতে যুক্ত’রাষ্ট্র অনেক চেষ্টা করেছিলো। কিন্তু তারা ব্য’র্থ হয়েছে। এটি আমাদের কূটনৈ’তিক সফলতা।

পাল্টা বক্তব্যে যুক্তরা’ষ্ট্র বলেছে নিরা’পত্তা প’রিষদে ইরা’নের বি’রুদ্ধে অ’স্ত্র নি’ষেধাজ্ঞা বাড়াতে আবারো চেষ্টা চা’লানো হবে। নি’ষেধাজ্ঞা বাড়াতে না পারা,

নিরা’পত্তা পরিষদের বড় ভু’ল বলে উল্লেখ করেন মা’র্কিন পররা’ষ্ট্রমন্ত্রী মা’ইক পম্পেও। অন্যদিকে নিউ জা’র্সিতে সংবাদ সম্মেলনে মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প বলেন, আগামী সপ্তাহেই ই’রানের বি’রুদ্ধে ক’ঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ইরা’নের বি’রুদ্ধে অ’স্ত্র নি’ষেধাজ্ঞার মেয়াদ না বাড়ানোয়, মধ্যপ্রা’চ্যে তেহ’রানের আগ্রা’সন আরো বাড়বে বলে মন্তব্য করেছেন ইস’রাইলি প্রধানম’ন্ত্রী বিনই’য়ামিন নেতা’নিয়াহু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here