সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আম’রা এমন অবস্থার সম্মু’খীন ও হই যখন আমাদের সাথে সব কিছু খা’রাপ হয়। অবস্থাটা খানিকটা এমন “অভাগা যেদিকে চায় সাগর শুকিয়ে যায়!”

আর জীবনের এই ক’ঠিন সময়টাতে আপনি যদি নিজেকে সামলে রাখতে না পারেন তাহলে এই অবস্থার মধ্য থেকে কখনোই বের হয়ে আসতে পারবেন না। তাই আজ আপনাদের বলবো আপনার সাথে যখন সব কিছু খা’রাপ আর ভুল হয় তখন যে বিষয়গুলো সব সময় মনে রাখবেন।

১. জীবনে সবকিছু সাময়িক: বৃষ্টি ঝরতে তো সবাই দেখেছেন। কখনো কি এমনটা দেখেছেন আজীবনের জন্য বৃষ্টি ঝরা শুরু হয়েছে? ঠিক একইভাবে জীবনে কোনকিছুই দীর্ঘস্থা’য়ী হয়না। তাই আপনার জীবনের খা’রাপ সময়গুলোতে দিশেহারা হবেন না। বিশ্বা’স করুন যে এই সময়ের শেষও আছে।

৩. কিছু জিনিস ঠিকই সঠিক হচ্ছে: অন্ধকারের শেষে যেমন আলো লুকায়িত থাকে একইভাবে আপনার খা’রাপ সময়গুলোর পেছনে নিশ্চয় সঠিক কিছু ঘটছে।

৬. আবেগ ধ’রে রাখবেন না: বিশেষ করে পুরুষদের মধ্যে নিজে’র আবেগ লুকানোর প্র’বণতাটা বেশি দেখা যায়। যত ক’ষ্টই আসুক তা তারা নিজে’র মধ্যেই চে’পে রাখেন। এর ফল হয় মা’রাত্মক।

মা’নসিক অ’সু’স্থতা থেকে শুরু করে আত্মহ’ত্যা পর্যন্ত গড়ায় এর প’রিণতি। তাই ক’ঠিন সময়গুলোতে নিজে’র আবেগ চে’পে রাখবেন না। পরিবার বা কাছের ব’ন্ধুদের সাহায্য নিন। সময় বয়ে যাওয়ার সাথে সাথে অনেকটাই স্বা’ভাবিক হয়ে উঠবেন আপনি।

৭. খা’রাপ সময়কে মেনে নিন, এগিয়ে চলুন সামনে: মানুষের জীবনে ভাল এবং খা’রাপ দু’রকম সময়ই আসে। তাই ভালর পাশাপাশি খা’রাপকেও মেনে নিতে শিখু’ন।

ভেঙ্গে না প’ড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি আপনি নিজে’র খা’রাপ সময়টিকে মেনে নিতে পারবেন, তা থেকে মু’ক্তি পাওয়া ততই সহ’জ হবে।

৮. ইতিবাচক চিন্তা করুন: ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝান নিশ্চয় এর চেয়ে ভাল চাকরি আপনার জন্য অ’পেক্ষা করছে, প্রিয়জন ছে’ড়ে চলে গেলে নিজেকে জা’নান, আপনার জন্য আ’সলেই উপযু’ক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

৯. ভুলগুলো নিয়ে না ভেবে সঠিক প’রিকল্পনা করুন: আপনি কি হারিয়েছেন, কেন হারিয়েছেন, সেসব থাকলে কত ভালো হত এসব চিন্তা না করে ভবিষ্যতে আপনার কি কি অর্জন করার সম্ভাবনা আছে তা ভাবুন এবং সে অনুযায়ী নিজে তৈরি করুন। যা হারিয়েছেন তার জন্য অ’ভিযোগ না করে পুনরায় ফি’রে পাওয়ার চেষ্টা করুন।

১০. শিক্ষা নিন ক’ঠিন সময়গুলো থেকে: জীবনের ক’ঠিন মু’হূর্তগুলো থেকে শিক্ষা নিন। চাকরি হা’রানো, আর্থিক স’মস্যা, শা’রীরিক অ’সু’স্থতার সময়গুলোতেই বোঝা যায় আ’সলেই কে আপনার আপনজন আর কে আপনার সাথে এতদিন অ’ভিনয় করছিলো।

এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের ক’ঠিন সময়গুলোকে অ’ভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখু’ন।

কথায় আছে “যে সহে সে রহে।” জীবনের এক একটি খা’রাপ সময়কে আপনার জীবনের সাফল্যর একেকটা সিঁড়ি ভাবুন। দেখবেন আপনি খুব সহ’জেই খা’রাপ সময় পার করে দিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here