এমনিতেই প্রা’ণঘা’তী ক’রোনা ভাই’রাসের দাপটে হাল খা’রাপ গোটা যুক্তরাষ্ট্রের। এরই মাঝে ভয়াবহ ঘটনা ঘটে গেল দেশট্রিতে। ক’রোনা নিয়ে কাজ করা চীনের এক বিজ্ঞানীকে গু’লি করে হ’ত্যা করা হল সেখানে। গোটা ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। তবে বিজ্ঞানীকে খু’ন করার পাশাপাশি নিজেও আত্মঘা’তী হয়েছে খু’নি।

সংবাদমাধ্যম সূত্রে খবর, সম্প্রতি বিং লিউ নামে ৩৭ বছর বয়সী চীনের এক বিজ্ঞানীর মৃ’তদেহ উ’দ্ধার হয় পিটার্সবার্গে। সেখানেই তিনি রিসার্চ প্রফেসর হিসেবে কাজ করতেন। বিশ্ব দাপানো ক’রোনা ভাই’রাস নিয়েই কাজ করছিলেন তিনি। নিজের বাড়ির ভেতরে গু’লি করে খু’ন করা হয়ে থাকে।

পুলিশের অনুমান, এই ব্যক্তিই বিজ্ঞানীকে খু’ন করে নিজে আত্মঘা’তী হয়েছেন। এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসার পর সোশ্যাল মিডিয়ায় রটে গিয়েছে, যেহেতু তিনি চীনের ব্যক্তি এবং ক’রোনাভা’ইরাসেের রিসার্চ করছিলেন,

সেই কারণেই খু’ন হতে হয়েছে তাকে। যদিও পুলিশের পক্ষ থেকে এই খু’নের পিছনে রিসার্চের তত্ত্ব পুরোপুরি খারিজ করে দেওয়া হয়েছে। গোটা ঘটনার ত’দন্ত শুরু করেছে মা’র্কিন পুলিশ।যদিও রটনা থামছে না কিছুতেই।

কয়েক হাজার মানুষের মৃ’ত্যু ঘটে ওই প্রদেশে। এরপরই খুব অল্প সময়ের মধ্য বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করো’না। তবে তার আগেই বিপর্যস্ত হয়ে পড়ে চীন। ইতিহাসের সবচেয়ে বড় বাণিজ্যিক ধাক্কা খায় দেশটি।

প্রা’ণঘাতী করো’নাভাই’রাস চীনের বাইরে এখন বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। প্রতিবেশী ভা’রতেও থাবা বসিয়েছে এই ভাই’রাস। কিন্তু করো’নার এই তা’ণ্ডবের মাঝেও থেমে নেই ভা’রতের বৈশ্বিক বাণিজ্য প্রচেষ্টা।

যু’ক্তরাষ্ট্রের হাজারের অধিক কোম্পানিকে চীন থেকে ভা’রতে নিয়ে আসতে চায় দেশটি। এর মধ্যে রয়েছে মেডিকেল ডিভাইস জায়ান্ট অ্যাবট ল্যাবরেটরিজসহ বড় বড় আরও অনেক কোম্পানি।

গত এপ্রিল পর্যন্ত ভা’রত সরকার ও তাদের বিদেশি মিশন ১ হাজারের অধিক আ’মেরিকান কোম্পনির সঙ্গে যোগাযোগ করেছে। তাদের ম্যানুফেকচারিং চীনের বদলে ভা’রতে আনার জন্য প্রণোদনা দেওয়ারও প্রস্তাব দেওয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভা’রতীয় কর্মক’র্তাদের একটি সূত্র জানায়, ভা’রত মেডিকেল সরঞ্জাম উৎপাদন ও সরবরাহকারী, খাদ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠান, টেক্সটাইল, চামড়া, গাড়ি যন্ত্রাংশ ইত্যাদি খাতের কোম্পানিগুলোকে প্রাধান্য দিচ্ছে। আলোচনায় অন্তত ৫৫০টি খাতের কোম্পানির সঙ্গে কথা হয়েছে।

মূলত চীনের সঙ্গে যু’ক্তরাষ্ট্রের বাণিজ্য যু’দ্ধে এমনিতেই কোম্পানিগুলো হতাশ। তার ওপর করো’না মহামা’রীর জন্যও চীনকে অ’ভিযু’ক্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। অবনতিশীল এ পরিস্থিতিতে ভা’রত আ’মেরিকান কোম্পানিগুলোকে নিয়ে আসতে চো’র প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here