ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ ঠে’কাতে মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে দেশের সব ধরণের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে।

ফলে নির্ধারিত সময়ে এবছরের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কবে নাগাদ এ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে সেসম্প’র্কে নির্দিষ্ট করে কিছু না বললেও স’রকার বলছে,

ক’রোনাভা’ইরাসে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে জনস্বা’স্থ্যকে ঝুঁ’কির মুখে ফে’লে পরীক্ষা নেয়ার মত সি’দ্ধান্ত স’রকার নেবে না।শিক্ষা ম’ন্ত্রণালয় সূত্রে জানা যায়,

ক’রোনায় স্বা’স্থ্যঝুঁ’কি থাকায় কখন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বি’ষয়ে কোনো সি’দ্ধান্ত এখনো নেওয়া হয়নি। নতুন সূচি প্রকাশের অন্তত ১৫ দিন পর এই পরীক্ষা নেওয়া হবে।

শিক্ষার্থীরাও নিয়মিত ঘরের বাইরে বের হচ্ছে। তাই স্বা’স্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা গ্রহণের বি’ষয়টি ভাবতে পারে স’রকার।

সাবেক শিক্ষাস’চিব নজরুল ইসলাম খান বলেন, স্বা’স্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা নেওয়া যেতে পারে। আর কত দিন অপেক্ষা করা যায়? তবে এ জন্য কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে।

এ ছাড়া স্বা’স্থ্যবিধি মানতে যা যা করা দরকার, তা মেনে পরীক্ষা নেওয়া যেতে পারে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ক’রোনা পরিস্থিতির আরো উন্নতি হওয়ার জন্য আমরা অপেক্ষা করছি।

এছাড়া আর কোনো বিকল্প এই মুহূর্তে আমাদের হাতে নেই। কারণ শিক্ষার্থীদের নিরাপত্তা আমাদের কাছে সবার আগে। জানা যায়,

সেপ্টেম্বর-অক্টোবর মাসে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। এ বছর এই সময়ে এইচএসসি পরীক্ষা গ্রহণই সম্ভব হয়নি। ফলে এমনতিইে শিক্ষার্থীদের প্রায় পাঁচ মাসের সেশনজটে পড়তে হবে। এরপর যদি এইচএসসি পরীক্ষা গ্রহণে আরো দেরি হয়, তাহলে উচ্চশিক্ষায় সেশনজট দীর্ঘ হবে।

চ্যা’লে’ঞ্জ সুষ্ঠু নির্বাচন হলে একটা নির্বাচনেও আওয়ামী লীগ জিততে পারবে না: হারুন

আওয়ামী লীগকে চ্যা’লে’ঞ্জ ছু’ড়ে দিয়ে সং’সদ সদস্য ও বিএনপির যুগ্ম-মহাস’চিব হারুনুর রশিদ বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে একটা নির্বাচনেও আপনারা জিততে পারবেন না। সমস্ত নির্বাচনেই বিএনপি বিজয় হবে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ফোরামের উদ্যোগে এক মান’ববন্ধ’নে তিনি এ কথা বলেন। হারুন বলেন, বিএনপিকে মো’কাবিলা করার মতো ক্ষ’মতা বর্তমান ও অতীতে কোনো সময়ে

আওয়ামী লীগের ছিলো না। আর তাই তারা বিএনপির বি’রু’দ্ধে, শ’হীদ প্রে’সিডেন্ট জিয়াউর রহমানের বি’রুদ্ধে, বেগম খালেদা জিয়ার বি’রুদ্ধে, তারেক রহমানের বি’রু’দ্ধে অ’পপ্রচা’র চালিয়ে যাচ্ছে।

তারা আরও জানে সুষ্ঠু নির্বাচন হলে তারা জিততে পারবে না। আমি চ্যা’লে’ঞ্জ করে বলছি যদি সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে আওয়ামী লীগ একটি নির্বাচনে জিততে পারবে না।এই দু’র্যো’গকা’লীন সময়েও সবগুলো নির্বাচনেই বিএনপি বিজয়ী হবে।

‌তি‌নি ব‌লেন, বর্তমান স’রকার একজন স্বা’স্থ্যমন্ত্রী রেখেছেন। এই ক’রো’না কা’লীন স্বা’স্থ্য মন্ত্রণালয়ের অধীনে এমন কোনো দু’র্নী’তি নাই যে তিনি করেন নাই। তাই সাধারণ জনগণ তাকে অ’পস’রণের দাবি তুলেছে। তিনি বলেন, এই ক’রোনাকা’লে আম’দানিকৃত স্বা’স্থ্য সামগ্রীতে ভ’য়াব’হ দু’র্নী’তি হয়েছে। তাই দেশের প্র’তিবা’দী মানুষের দাবি উঠেছে রাজধানীতে বিশেষ একটি মিউজিয়াম বানিয়ে সেখানে স্বা’স্থ্যমন্ত্রীকে রাখা হোক।

বর্তমানে আমরা জাতীয় নেতাদের যেভাবে শ্র’দ্ধা করি সেইভাবে মিউজিয়ামে গিয়ে আমরা স্বা’স্থ্যমন্ত্রীকে দেখব আর বলব এই আমাদের ‘স্বা’স্থ্য মন্ত্রী যিনি বাংলাদেশের স্বা’স্থ্যখাত শুধু ‘ধ্বং’স করে নাই খা’দের কিনারে ফে’লে দিয়েছে। তিনি আরও বলেন, নারায়ণগঞ্জে মসজিদে গ্যা’স বি’স্ফো’র’ণ হয় ২৮ জন নি’হত’ হয়েছে আরো অনেকেই বা’ন ইউ’নিটে চিকি’ৎসা নিচ্ছে। চিন্তা করে দেখেন প্রধানমন্ত্রী সং’সদে বলেন মসজিদ ‘বৈ’ধ না অ’বৈ’ধ । বাংলাদেশ আজ অ’বৈধ’ স’রকার চে’পে বসে আছে। সেটি নিয়ে পার্লামেন্টে কথা বলেন।

মসজিদে মানুষ জা’মাত আদায় করতে যায় এবাদত করতে যায়। সেই মসজিদ বৈ’ধ না অ’বৈ’ধ তা দেখতে বলেন। কিন্তু সেই মসজিদের জায়গা যারা দান’ করেছে তারা বলেছেন তাদের নিজস্ব জমি মসজিদের নামে দান করেছে।

গণতন্ত্র ফোরামের সভাপতি ভিপি ইব্রাহিম এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সিরাজীর সঞ্চালনায় মা’নববন্ধ’নে আরও বক্তব্য রাখেন তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ,

যুগ্ন আহ্বায়ক আইনজীবী ফোরামের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আবেদ রেজা, বিএনপি ঢাকা মহানগর দক্ষিণের সহ সভাপতি ফরিদ উদ্দিন, কৃষক দল কেন্দ্রীয় কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here