বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান বলেছেন, এইচএসসি পরীক্ষা গ্রহণের ব্যাপারে দ্রু’ততম সময়ে একটা উপায় খুঁজে বের করা যায় কি না, তা দেখতে হবে।

কেন্দ্রসংখ্যা বাড়ানো যেতে পারে। শিক্ষার্থীদের দুই ভাগে ভাগ করে একই পরীক্ষা দুই সেট প্রশ্নে সকাল-বিকালে নেওয়া যেতে পারে। এতে জটলা কম হবে। সম্প্রতি দেশের একটি জাতীয় দৈনিক পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এমন কথা বলেন তিনি।

ড. আবদুল মান্নান বলেন, ‘এটা আমার ব্যক্তিগত মতামত, সব কটি পরীক্ষা নেওয়ার দরকার নেই। যেগুলো বেশি গুরুত্বপূর্ণ, সেগুলোই নেওয়া যেতে পারে।’প্রস’ঙ্গত, ম’হামা’রী ক’রোনার কারণে বাতিল করা হয়েছে এই বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি)

ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। স্কুলগুলোর বার্ষিক পরীক্ষাও না নিয়ে পরবর্তী শ্রেণিতে উন্নীত করার চিন্তা-ভাবনা চলছে। এসএসসি উত্তীর্ণদের অনলাইনে কলেজে ভর্তির কার্যক্রম চলছে।

অবশেষে চূড়ান্ত যেদিন থেকে শুরু হচ্ছে একাদশের ক্লাস

একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু হচ্ছে আজ থেকে। আন্তঃশিক্ষা বোর্ড সাব-কমিটির এক সি’দ্ধান্তের পর এমন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ১৩ সেপ্টেম্বর থেকে শুর হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই ভর্তি কার্যকরম।

গত ৮ সেপ্টেম্বর প্রকাশিত দুটি পৃথক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পৌর (উপজে’লা) এলাকার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ও ভর্তিফিসহ সাকুল্যে এক হাজার টাকা,

পৌর (জে’লা সদর) এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তিন হাজার টাকার বেশি আদায় করতে পারবে না।

অন্যদিকে ঢাকা মেট্রোপলিটন এলাকায় যে সকল কলেজ রয়েছে সেগুলোর ক্ষেত্রে নীতিমালায় বলা হয়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি অর্থ আদায় করা যাবে না।

ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য শিক্ষার্থী ভর্তি ফি,

সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নিতে পারবে।

গত বছরের চেয়ে এই বছর কলেজের উন্নয়ন ফি ধরা হয়েছে অর্ধেক। ক’রোনার কারনে কলেজের উন্নয়ন ফি চলতি বছরে ধরা হয়েছে দেড় হাজার টাকা। যা গত বছর ছিল ৩ হাজার টাকা।

কোনো কলেজ তাদের উন্নয়ন ফি বাবদ এর বেশি টাকা আদায় করতে পারবে না। শুধু তাই নয়, রেড ক্রিসেন্ট ফি ৪০ শতাংশ কমিয়ে করা হয়েছে ১২ টাকা। কোনো শিক্ষার্থীর যদি পাঠ বিরতি থাকে কিংবা বিলম্বে ভর্তি হলে যথাক্রমে ১৫০ এবং ১০০ টাকা আদায় করা যাবে।

প্রস’ঙ্গত, নতুন একদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হবে এমন কথা জানা গিয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই এই অনলাইন ক্লাস শুরু হবারও কথা রয়েছে।

আগামী ১ অক্টোবর থেকে একাদশ শ্রেণির নতুন বই বাজারে বিক্রির জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here