প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে চলছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠক। আজ বুধবার সকাল ১০টা নাগাদ এই বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ক’রোনার কারণে স্বা’স্থ্যবিধি মেনে অনুষ্ঠেয় আজকের বৈঠকে দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা ও সি’দ্ধান্ত নেওয়া হবে বলে দলীয় সূত্র জানিয়েছে। এ ছাড়া দলের সাংগঠনিক বিভিন্ন বি’ষয়

নিয়েও আলোচনা ও সি’দ্ধান্ত নেওয়া হবে। ক/রো/নার প্রাদু//র্ভাব শুরু হওয়ার পর থেকে এটি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর দ্বিতীয় বৈঠক।

প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে চলছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠক। আজ বুধবার সকাল ১০টা নাগাদ এই বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জা’পানের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অ’ভিনন্দন

টাইমস টিভি ডেস্কঃ জা’পানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় ইয়োশিহিদে সুগাকে অ’ভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে বুধবার (১৬ সেপ্টেম্বর) এই ত’থ্য জানানো হয়েছে।

জা’পানের পার্লামেন্ট বুধবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ইউশিহিদি সোগা। দেশটির দীর্ঘদিনের প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হয়ে নিজের মন্ত্রিসভা গঠন করবেন আজ।

তাকে সোমবার ক্ষ’মতাসীন দলের নেতা হিসেবে নির্বাচিত করা হয়। তার পূর্বসূরি আবে অ’সুস্থতার কারণে পদত্যাগ করেছিলেন। কৃষকের স’ন্তান ও নিজের চেষ্টায় রাজনীতিতে সফলতা পাওয়া সোগা সাধারণ জনগণ ও গ্রামীণ সম্প্রদা’য়ের স্বার্থ উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সোগা জানিয়েছেন, তিনি আবের অসমাপ্ত নীতি নিয়ে কাজ করবেন এবং তার মূ’ল অগ্রাধিকার হবে করো’নাভাই’রাস মো’কাবিলা এবং এ মহামা’রির কারণে ক্ষ’তিগ্রস্ত অর্থনীতির চাকা ঘুরানো।

২০০৬ থেকে ২০০৭ মেয়াদে আবের প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্বকালে তার বিশ্বস্ত স’ঙ্গী ছিলেন সোগা। পরে অ’সুস্থতার কারণে আবের মেয়াদের ইতি ঘটলে ২০১২ সালে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসতে তাকে সাহায্য করেন সোগা।আবে (৬৫) আলসারেটিভ কোলাইটিস রো’গে আ’ক্রান্ত এবং বর্তমানে তার চিকিৎসা চলছে।

শিনজো আবের ডান-হাত হিসেবে পরিচিত ইউশিহিদি সোগা খুব একটা বিদেশ ভ্রমণ করেননি। তিনি দেশে প্রশাসন পরিচালনায় দক্ষ’তার পরিচয় দিলেও তার কূটনৈতিক জ্ঞান কতটুকু রয়েছে তা অজানা।

তবে বহুলাংশে আশা করা হচ্ছে যে তিনি আবের অগ্রাধিকারমূ’লক কাজগুলোই অনুসরণ করবেন। তার সামনে রয়েছে অনেকগুলো চ্যালেঞ্জ।

যার মধ্যে আছে বি’রোধপূর্ণ পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে চীনের সাথে স’ম্পর্ক, করো’নাভাই’রাসের কারণে স্থগিত হয়ে যাওয়া টোকিও অলিম্পিক নিয়ে কী’ করা হবে এবং আগামী মা’র্কিন নির্বাচনে যিনি বিজয়ী হবেন তার সাথে ভালো স’ম্পর্ক স্থাপন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here