বাংলাদেশের ও’পর মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় সারাদেশে আগামীকাল সোমবার থেকে টানা পাঁচদিন বৃষ্টির শঙ্কা রয়েছে। দেশের কোথাও হালকা থেকে মাঝারি, আবার কোথাও ভারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফর আরো জানায়, ভারতেও বৃষ্টি হওয়ার আ’শঙ্কা প্রবল। ফলে নদ-নদীর পানি আরো বাড়তে পারে। এতে করে ফের অস্থায়ী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। তবে দীর্ঘ মেয়াদে বন্যা হওয়ার শঙ্কা খুবই কম।

আবহাওয়া অফিস জানায়, বিশেষ করে দক্ষিণাঞ্চলের বরিশাল, পটুয়াখালী, বাগেরহাট, বরগুনার মতো উপকূলীয় অঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ত’থ্য মতে, গত ২৪ ঘণ্টায় তাদের পর্যবেক্ষণে থাকা ১০১টি পানি সমতল স্টেশনের মধ্যে ৫৩টির পানি বেড়েছে। কমেছে ৪৭টি, আর একটি স্টেশনের অপরিবর্তিত রয়েছে।

এইচএসসি চলতি বছরেই, সি’দ্ধান্ত আসছে যেদিন হবে জেএসসি-জেডিসি

চলমান কো’ভিড-১৯ পরিস্থিতির কারণে প্রায় ছয় মাস ধরে ঝুঁ’লে আছে এইচএসসি ও সমমানের চূড়ান্ত পরীক্ষা। মহামা’রির এই সময়ে এইচএসসি পরীক্ষার নির্দিষ্ট তারিখ জানানো হয়নি। তবে স্বা’স্থ্যবিধি মেনে এইচএসসি ও সমমান পরীক্ষা চলতি বছরেই হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, এরইমধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কবে এ পরীক্ষা আয়োজন করা যায় সে বি’ষয়ে সি’দ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্বর বৈঠকে বসবে আ’ন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সভায় উপস্থিত থাকতে সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয়া হয়েছে।

মাদরাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ গণমাধ্যমে বি’ষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, কো’ভিড-১৯ পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা সম্প’র্কিত সি’দ্ধান্ত মূ’লত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ, ক’রোনা বি’ষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ ও শিক্ষা মন্ত্রণালয়ের ও’পর নির্ভর করছে।

এছাড়া স্কুলে জেএসসি ও সমমানের পরীক্ষা কীভাবে নেয়া যায় সে বি’ষয়েও সভায় আলোচনা হবে জানিয়ে তিনি বলেন, এ সংক্রান্ত একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। পরে মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হবে, এইচএসসি ও সমমান পরীক্ষা কবে শুরু করা হবে।

এ বি’ষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম বলেন, ক’রোনা পরিস্থিতির মধ্যে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। শিক্ষা ম’ন্ত্রণালয় নির্দেশনা দিলে পরীক্ষা শুরু করবো।

তিনি বলেন, পরীক্ষা সংক্রান্ত সি’দ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্বর সব শিক্ষাবোর্ডের স’ঙ্গে আলোচনার পর একটি প্রস্তাব তৈরি করবে। এ বছর প্রায় ১৩ লাখ শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা যাচ্ছে।

সূত্র জানিয়েছে, ক’রোনা পরিস্থিতির মধ্যে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা দিলে পরীক্ষা শুরু হবে। পরীক্ষা সংক্রান্ত সি’দ্ধান্ত নিতে ২৪ সেপ্টেম্বর সব শিক্ষাবোর্ডের স’ঙ্গে আলোচনার পর একটি প্রস্তাব তৈরি করবে।

প্রস’ঙ্গত, ক’রোনা ভাই’রাস পরিস্থিতির কারণে এর আগে গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও পরে তা পিছিয়ে যায়। এদিকে শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধের মেয়াদ আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম সচল রাখতে অনলাইনের মাধ্যমে ক্লাস অব্যহত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here