এবার ইংল্যান্ডে ক’রোনাকালীন স’রকারের নির্দেশনা মোতাবেক স্বা’স্থ্যবিধি না মানলে ১৩ হাজার ডলার জরিমানা গুনতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা ১১ লাখ ৫ হাজার টাকার সমান।

আগামী ২৮ সেপ্টেম্বর থেকে দেশটিতে এই বিধান কার্যকর করা হবে বলে গতকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) এই নির্দেশনার কথা জানিয়েছে দেশটির স্বা’স্থ্য দপ্তর। জরিমানা শুরু হবে ১ হাজার ইউরো বা ৮৫ হাজার টাকা থেকে।

শনিবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশটিতে ক’রোনা সং’ক্র’মণের ২য় দফা চলছে। এজন্য, দেশটির উত্তর-পশ্চিম, উত্তরাঞ্চল আর মধ্য ইংল্যান্ডের লাখ লাখ মানুষকে সং’ক্র’মণ রোধে আরোপিত নতুন করে স্বা’স্থ্যবিধি মানতে হচ্ছে।

জনসন বলেন, এই ভাই’রাসের বি’রুদ্ধে করা যু’দ্ধ জয়ের সবচেয়ে ভালো ও উত্তম উপায় হল প্রত্যেকে ব্যক্তি উদ্যোগে স্বা’স্থ্যবিধি মেনে চলা। আমরা চাই ভাই’রাসটির বিস্তার নি’য়ন্ত্রণে আনতে। আমরা চাই না স্বা’স্থ্যঝুঁ’কিতে থাকা এই ভাই’রাসে আ’ক্রান্ত হোক।

শনিবার দেশটিতে ক’রোনায় নতুন করে ৪ হাজার ৪২২ জন আ’ক্রান্ত ও ২৭ জনের মৃ’ত্যু হয়েছে।

বর্তমানে দেশটিতে কেউ ক’রোনায় আ’ক্রান্ত হলে একা থাকলে তাকে ১০ দিনের সেলফ আইসোলেশন মেনে চলতে হয়। আর যদি ক’রোনা সনাক্ত ব্যক্তি অন্যদের স’ঙ্গে বসবাস করেন তাহলে তাকে অবশ্যাই ১৪ দিনের আইসোলেশন মেনে চলতে হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here