ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সং’সদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হককে গ্রে’প্তার ও হয়রানির তীব্র নি’ন্দা জানিয়েছেন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নূরের মা’মলাকে মি’থ্যা বলেও দাবি করেন তিনি। প্রয়োজনবোধে গণফোরাম ভিপি নূরসহ আন্দোলনরত সকল নেতৃবৃন্দকে আইনি সহায়তা দেয়ার কথাও বলেন।

ড. কামাল হোসেন বলেন, ক্ষ’মতাসীন দলের একটি বিশেষ অ’ঙ্গসংগঠনের ম’হিলা কর্মীদের দিয়ে বেশ কয়েকবার মি’থ্যা ও নোং’রা মা’মলা দিয়ে নূরকে হয়রানি করা হচ্ছে।

অতীতেও রাজনৈতিক নেতৃবৃন্দদের বি’রুদ্ধে গরু চু’রির মা’মলা দিয়ে হয়রানি করেছিল কিন্তু শেষ রক্ষা পায়নি।তিনি বলেন, স’রকারকে এই রাজনৈতিক নোং’রামী বন্ধের অহবান জানাচ্ছি এবং ভিপি নূরের বি’রুদ্ধে দায়েরকৃত সকল মা’মলা দ্রু’ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

এইচএসসি পরীক্ষা না হলে রেজাল্ট হবে যেভাবে

এইচএসসি পরীক্ষার বি’ষয়ে তিনটি প্রস্তাব তৈরি করার কথা শোনা যাচ্ছে। এগুলো হচ্ছে- স্বা’স্থ্যবিধি মেনে মৌলিক বি’ষয়গুলোর ও’পর স্বল্প পরিসরে পরীক্ষা নেওয়া হবে।

যদি সেটাও সম্ভব না হয় তবে, শিক্ষার্থীর জেএসসি-এসএসসি এবং কলেজে প্রথম ও দ্বিতীয় বর্ষের মূ’ল্যায়নের ও’পর ফল (গ্রেড) ঘোষণা দেওয়া যেতে পারে। অথবা আগামী মার্চ মাস পর্যন্ত এই পরীক্ষার জন্য অপেক্ষার প্রস্তাবও তৈরি করা হচ্ছে।

তবে, এইচএসসি ও সমমান পরীক্ষার বি’ষয়ে সি’দ্ধান্ত নিতে আগামী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) অনলাইনে বৈঠকে বসবে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সভায় উপস্থিত থাকবেন সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) ঢাকা বোর্ড থেকে এ ত’থ্য জানানো হয়েছে।

এ বি’ষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম জানান, ক’রোনা পরিস্থিতির মধ্যে স্বা’স্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। শিক্ষা ম’ন্ত্রণালয় নির্দেশনা দিলে পরীক্ষা শুরু করবো।

তিনি আরও জানান, পরীক্ষা সংক্রান্ত সি’দ্ধান্ত নিতে বৃহস্পতিবার সব শিক্ষাবোর্ডের স’ঙ্গে আলোচনার পর একটি প্রস্তাব তৈরি করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ক’রোনা পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা সম্প’র্কিত সি’দ্ধান্ত মূ’লত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ, ক’রোনা বি’ষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ ও শিক্ষা ম’ন্ত্রণালয়ের ও’পর নির্ভর করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here