বিশ্বব্যাপী মহামা’রি ক’রো’নাভাই’রাসের কারণে দেশের সব শিক্ষা প্রতি’ষ্ঠানে’র চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বৃ’দ্ধি করা হয়।

তবে, বর্তমান পরি’স্থিতি’তে শি’ক্ষা’র্থীদের ঝুঁ’কির মধ্যে না ফে’লতে শিক্ষা প্র’তিষ্ঠা’নের ছুটি আরো বা’ড়া’নোর চি’ন্তা’ভাবনা করছে শিক্ষা মন্ত্র’ণা’লয়।

নতুন করে আরও কত’দিন ছুটি বা’ড়ানো হবে সে বি’ষয়ে ম’ন্ত্রণা’ল’য়ের টেক’নি’ক্যাল কমিটির সি’দ্ধা’ন্ত অনুযা’য়ী ঘো’ষণা দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বি’ষ’য়ে শিক্ষা ম’ন্ত্রণাল’য়ের উপম’ন্ত্রী মহি’বুল হাসা’ন চৌ’ধুরী নওফে’ল গ’ণমা’ধ্যম’কে জানান, ‘শিক্ষা’প্রতি’ষ্ঠা’নের ছুটি কতদিন বা’ড়া’নো হবে সে বি’ষ’য়ে এখনও সি’দ্ধা’ন্ত হয়নি, টে’কনিক্যা’ল ক’মি’টির সি’দ্ধা’ন্ত অনু’যা’য়ী ছুটি বাড়ানো হবে।’

মন্ত্রী আরও জা’নান, ‘শিক্ষা’প্র’তিষ্ঠা’ন খোলা হলে আ’গেই পরি’ষ্কা’র-পরি’চ্ছন্ন করা হবে। সবার মুখে মাস্ক প’রাস’হ স্বা’স্থ্য’বিধি অনু’সরণ করে পাঠ’দান ক’রা’নো হবে।

আগে থে’কে প্রস্তুতি ছাড়া ‘শি’ক্ষা’প্রতি’ষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁ’কির মধ্যে ফেলা হবে না। এ বি’ষয়ে প্রধা’নমন্ত্রীর দিক’নির্দেশ’না রয়েছে।

স্কুল-কলেজ খো’লার আগে স্বা’স্থ্য মন্ত্র’ণালয়’সহ আমা’দে’র টে’ক’নিক্যাল কমিটির সি’দ্ধা’ন্ত নেয়া হবে। করো’না পরি’স্থি’তি কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত শি’ক্ষা’প্রতিষ্ঠা’ন খোলা হ’বে না।’

চলতি স’প্তাহে ছু’টির বি’ষয়ে সি’দ্ধা’ন্ত জানা’নো হবে বলে জা’নান তিনি। নাম প্র’কাশে অনিচ্ছুক শিক্ষা ম’ন্ত্রণাল’য়ের এ’কজন অ’তিরি’ক্ত স’চিব গণ’মাধ্য’মকে জানা’ন,

নতুন করে শিক্ষা’প্র’তি’ষ্ঠানে আ’রও ১৫ দিনে’র মতো ছুটি বা’ড়া’নোর নী’তিগ’ত সি’দ্ধা’ন্ত নে’য়া হচ্ছে, তবে এ’টি এক মা’সও বা’ড়তে পারে।

করো’না প’রিস্থি’তি স্বা’ভা’বিক না হও’য়ায় ছুটি বা’ড়া’নো হচ্ছে। এ বি’ষ’য়ে আ’গা’মী ৩ অক্টোবরের আ’গে সি’দ্ধা’ন্ত নিয়ে ঘো’ষ’ দেয়া হবে।

প্রস’ঙ্গত, গত ১৭ মা’র্চ থে’কে ক’য়েক ধা’পে আ’গামী ৩ অ’ক্টো’বর পর্য’ন্ত শি’ক্ষাপ্র’তিষ্ঠা’ন ব’ন্ধ র’য়েছে। বর্ত’মা’নে ন’তু’ন করে এ ছুটি বা’ড়া’নো’র বি’ষয়ে চিন্তা-ভা’ব’না করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here