কাঁচা হলুদ এবং মধু খেলে- কাঁচা হলুদের গু’ণাবলী সম্পর্কে অনেকেই অবহিত। আয়ুর্বেদেও হলুদের উপকারিতার উল্লেখ রয়েছে।

যে কোনও রকমের ইনফেকশন হলে কাঁচা হলুদের জুড়ি মেলা ভার। ত্বকের সমস্যা, লিভারের সমস্যা, পেশীর সমস্যা, কা’টাছেঁড়ার জন্যও হলুদ উপকারী।

এ ছাড়া হলুদের মধ্যে এমন উপাদান থাকে যার ফলে গ্যাসট্রিক, পেপটিক এবং গ্যাসট্রিক আলসার ইত্যাদির জন্যও উপকারী। অ্যালঝাইমা’রস-এর জন্যও কাঁচা হলুদ উপকারী।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চিকিৎসকরা প্রতিদিন কাঁচা হলুদ খাওয়ার পরামর’্শ দিয়েছেন।কাঁচা হলুদ খাওয়ার একটি প’দ্ধতিও বর্ণনা করেছেন।

এই মিশ্রণ অ্যান্টি বায়োটিকের কাজ করে।আরও পড়ুন: বে’শি দিন সু’স্থ ভ*বে বাঁ*চতে চা’ইলে আ’জই বা’দ দিন এ’ই ৪টি কাজ’!

ভূড়ি, পেটের চর্বি কমাতে যা খাবেন… কোলেস্টেরল, উচ্চ র’ক্তচাপ, হার্টের অসুখের মতো সমস্যার সূত্রপাত এখান থেকেই ’হতে পারে। চিকিৎসকেরাও তাই প্রতিনিয়ত

ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর’্শ দেন। কিন্তু সময়ের অভাবে নিয়মিত ডায়েট বা শরীরচর্চার সুযোগ হয়ে ওঠে না অনেকেরই।

অনেকে আবার ওজন কমানোর নে’শায় পড়ে, বিশেষজ্ঞের পরামর’্শ ছাড়াই লোকমুখে প্রচলিত কিছু ডায়েট মানতে যান, আর তাতেই বিপদ বাড়ে। অনেকেই ওজন

কমানোর জন্য কলা খাওয়া ছেড়ে দেন। কিন্তু কলার ফসফরাস পেশী গঠনে অত্যন্ত কার্যকর একটি ফল। তাই এই ভুল ধারণা বাদ দিতে হবে। বরং দেখা গিয়েছে,

শরীরের বিপাকহার বাড়িয়ে চর্বি কমাতে পারে কলার স্মুদি।সহজলভ্য কিছু উপকরণ কলার স’ঙ্গে মিশিয়ে বানানো এই স্মুদি প্রতিদিন নিয়ম করে খেলে পেটের চর্বি কমে দ্রুত।

চলুন জেনে নেই কীভাবে বানাবেন এই স্মুদি-একটি পাকা কলা, অর্ধেক চা চামচ আ’দার গু’ঁড়া, আধ কাপ লো ফ্যাট টক দই, ২ টেবিল চামচ প্রোটিন পাউডার, দুই চামচ ফ্লাক্স

আরও পড়ুন: গর’ম পানি পা’ন করার ৮ উ’পকা’রিতসিড ও সামান্য নারিকেল তেল নিন। এবার সব ক’টি উপাদান একস’ঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন।

প্রতিদিন সকালের নাস্তায় এই স্মুদি রাখু’ন। স’ঙ্গে লো ফ্যাট বা প্রোটিনযুক্ত ব্রেকফাস্ট করুন।সকালে না পারলে বিকেলে ফল খাওয়ার সময়ও এই স্মুদি খেতে পারেন।

পেশী গঠনের স’ঙ্গে শরীরের কঠিন ফ্যাট গলিয়ে দিতে সক্ষম কলা। সুতরাংঅন্য কোনো অসুখের জন্য কলা খাওয়ার নিষে’ধাজ্ঞা না থাকলে বিশেষজ্ঞদের পরামর’্শ অনুযায়ী আপনার ডায়েটে রাখতেই পারেন এই স্মুদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here