পানির দামে ১৫৫ সিসির নতুন জিক্সার মোটরসাইকেল বাজারে ছাড়লো সুজুকি। এটি ভারতের বাজারে পাওয়া যাচ্ছে। এর দাম মাত্র এক লাখ রুপি। যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ২১ হাজার টাকা।

সুজুকির নতুন জিক্সার মোটরসাইকেলে থাকছে ১৫৫ সিসির ইঞ্জিন। একই ইঞ্জিন রয়েছে জিক্সার এসএফ মডেলেও। এই ইঞ্জিনে ১৩.৬ বিএইচপি শক্তি এবং ১৪ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে।

নতুন জিক্সার ১৫৫ মডেলের মোটরসাইকেলে ডিজাইনে সবার আগে চোখে পরবে এলইডি লাইট। এই মোটরসাইকেলে ডুয়েল কালার টোন ব্যবহার করা হয়েছে। থাকছে নতুন ডিজাইনের ফুয়েল ট্যাঙ্ক। এছাড়াও থাকছে স্প্লিট স্ক্রিন ডিজাইন।

সুজুকি জিক্সার এসএফ মডেলে যে ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার হয়েছিল ওই একই ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকছে ১৫৫ জিক্সারে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ক্লাস খোলার মতো অবস্থা হলেই খুলবো। একইসঙ্গে অনলাইনে ক্লাসও চলবে। তবে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই

এ চিন্তাভাবনা করা হচ্ছে। বুধবার (২৫ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, পহেলা জানুয়ারি বই বিতরণ করা হবে। আর ১৫ জানুয়ারির মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ হয়ে যাবে বলে আমরা আশা করছি।

উল্লেখ্য, করোনার কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।

আগামী বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে বলে আগেই আভাস দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

এক আলোচনায় দীপু মনি বলেন, সংকটের মধ্যেও আমরা পড়াশোনাকে চালিয়ে নিতে পেরেছি, চালিয়ে যাচ্ছি,

অবশ্যই এটি আমাদের কোনো আদর্শ পরিস্থিতি নয়। আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে, তার মধ্যে আমরা চেষ্টা করছি।

নাইজেরিয়ায় নামাজরত অবস্থায় হামলা চালিয়ে ৫ জনকে হত্যা, ইমামসহ ৪০ জনকে অপহরণ

নাইজেরিয়ার জামফারা রাজ্যের একটি মসজিদে নামাজ চলাকালীন অবস্থায় সন্ত্রাসী হামলা হয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলে অবস্থিত এ মসজিদে সন্ত্রাসীদের গুলিতে কমপক্ষে ৫ জন নিহত হয়েছেন।

উত্তর পশ্চিমাঞ্চলীয় ওই রাজ্যের মসজিদটিতে অস্ত্রধারীরা অতর্কিত হামলা চালিয়ে এ হত্যাকাণ্ড চালায় এবং মসজিদের ইমামসহ ৪০ জনকে তুলে নিয়ে যান তারা।

জামফারা পুলিশের মুখপাত্র মোহাম্মেদ সেহু স্থানীয় সময় রোববার (২২ নভেম্বর) জানান, ওইদিন ৩০ জন মসজিদের ইমামের পেছনে নামাজের জন্য দাঁড়িয়েছিলেন।

এমন সময়ে হামলাকারীরা অতর্কিত গুলি চালায়। তবে কারা এ হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে স্থানীয় গণমাধ্যমগুলো দাবি করছে, মোটরসাইকেলে গবাদিপশু চোরেরা এসে মুসলমানদের জামাতে গুলি চালায়।

মূলত মসজিদটি প্রত্যন্ত অঞ্চল হওয়ায় সেখানে নিরাপত্তা ব্যবস্থা দুর্বল ছিলো আর হামলাকরীরা এই সুযোগটিই নেয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here