উ’ত্তেজক ট্যাবলেটের থেকেও- জীবনে উদ্দীপনা আনতে ভায়াগ্রায় সাহায্য নেন অনেকেই। বর্তমান জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে

যৌ’নজীবনে শিথিলতা আসছে।প্রতিদিনের খাদ্যতালিকায় যদি থাকে এমন কিছু খাবার যার মধ্যে রয়েছে জিনসিনোসাইড; তবে আপনার ফিরে আসতে পারে যৌ’নজীবনের উদ্দীপনা।

হিং: ন্যাচরাল রেমেডিস ফর গুড হেলথ’বইতে লিখেছেন, যদি টানা ৪০ দিন ধরে রোজ ০.০৬ গ্রাম হিং খাওয়া যায় তাহলে পেতে পারেন সুস্থ যৌ’নজীবন।

রান্নায় মেশাতে পারেন হিং। প্রতিদিন সকালে ১ গ্লাস জলে এক চিমটি হিং ফে’লে খেলেও পাবেন উপকারিতা।

জিরা: জিরার মধ্যে থাকা পটাশিয়াম ও জিঙ্ক যৌ’না’ঙ্গে র’ক্ত সঞ্চালন বাড়ায়। ফলে বাড়ে যৌ’ন উদ্দীপনা।জানাচ্ছে জার্নাল অফ দ্য সায়েন্স অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার।

প্রতিদিন এক কাপ গরম চায়ে জিরা ফে’লে খান।আদা: বিভিন্ন ক্ষেত্রে আদার উপকারিতার কথা আমাদের সকলেরই জানা। সুস্থ যৌ’নজীবন বজায় রাখতেও অপরিহার্য্য হতে পারে আদা।

আদার মধ্যে থাকা ভোলাটাইল অয়েল স্নায়ুর উ’ত্তেজনা বাড়ায় ও র’ক্ত সঞ্চালনের মাত্রা ঠিক রাখে। প্রতিদিন একটি সেদ্ধ ডিমের স’ঙ্গে আদার রস ও মধু খেতে পারেন।

রসুন: আফ্রিকান হেলথ সায়েন্সস জানাচ্ছে আদার মতোই উপকারী রসুন। র’ক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা নিয়’ন্ত্রণ করে রসুন। ফলে প্রতিদিনের ডায়েটে যদি রসুন থাকে তবে কমতে পারে লি’ঙ্গ উত্থানের সমস্যা।

আরো পড়ুন

যৌ’নশ’ক্তি ও রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বৃ’দ্ধিতে কালোজিরা সেবনের বিশেষ পদ্ধতি

আমরা কমবেশি সবাই কালোজিরা চিনি। ক্ষীর, পায়েস, পান, পিঠাপুলিসহ বেশকিছু তেলেভাজা খাবারে ভিন্ন স্বাদ আনতে আমরা হরহামেশা কালোজিরা ব্যবহার করে থাকি।

কিন্তু আপনি জানেন কি, কালোজিরার ব্যবহার খাবারে ভিন্ন স্বাদ আনতেই সীমাবদ্ধ নয়। এর রয়েছে বহুবিধ চিকিৎসাগুণ। কালোজিরার বী’জ থেকে তৈরি তেল আমাদের শ’রীরের জন্য খুবই উপকারী।

এতে রয়েছে ফসফেট, আয়রন, ফসফরাস যা আমাদের দে’হকে বিভিন্ন রো’গের হাত থেকে রক্ষা করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কালোজিরার কিছু গুণের কথা।

১. রো’গ প্রতিরোধে কালোজিরা: কালোজিরা রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বৃ’দ্ধি করে। নি’য়মিত কালোজিরা খেলে শ’রীরের প্রতিটি অ’ঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে।

এটি যে কোনো জীবানুর বি’রুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দে’হকে প্রস্তুত করে তোলে এবং সার্বিক ভাবে স্বাস্থ্যের উন্নতি করে।

২. ডায়াবেটিস নিয়’ন্ত্রণে কালোজিরা: কালোজিরা ডায়াবেটিসে আ’ক্রান্ত রো’গীদের র’ক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। ফলে ডায়াবেটিস নিয়’ন্ত্রণে থাকে।

৩. র’ক্তচা’প নিয়ন্ত্রণে কালোজিরা: কালোজিরা নিম্ন র’ক্তচা’প বৃ’দ্ধি করে স্বাভাবিক করতে সাহায্য করে। পাশাপাশি দে’হের কলেস্টোরল নিয়’ন্ত্রণ করে উচ্চ র’ক্তচা’প হ্রাস করে শ’রীরে র’ক্তচা’পের স্বাভাবিক মাত্রা বজায় রাখে।

৪. যৌ’নক্ষ’মতা বৃ’দ্ধি করে কালোজিরা: কালোজিরা না’রী-পু’রুষ উভ’য়ের যৌ’নক্ষ’মতা বৃ’দ্ধি করে। প্রতিদিন খাবারের স’ঙ্গে কালোজিরা খেলে পু’রুষের স্পার্ম সংখ্যা বৃ’দ্ধি পায়। এটি পু’রুষত্বহীনতা থেকে মুক্তির সম্ভাবনাও তৈরি করে।

৫. স্মৃ’তিশ’ক্তি বৃ’দ্ধি করে কালোজিরা: নিয়মিত কালোজিরা খেলে দে’হে র’ক্ত সঞ্চালন ঠিকমতো হয়। এতে করে মস্তিস্কে র’ক্ত সঞ্চালনের বৃ’দ্ধি ঘটে; যা আমাদের স্মৃ’তিশ’ক্তি বৃ’দ্ধি করতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here