আচমকা জিভের স্বাদ চলে যাওয়া বা ঘ্রাণশক্তি হা’রিয়ে ফেলাকেও এবার ক’রোনার উপসর্গের মধ্যে শামিল করল ভারত। শনিবার দেশটিতে ক’রোনার উপসর্গ নিয়ে

একটি তালিকা প্রকাশ করা হয়েছে।তাতে বলা হয়েছে, জ্বর, কাশি, ক্লান্তি, শ্বাসক’ষ্ট, শ্লেষ্মা নির্গমণ, পেশীর য’ন্ত্রণা, গ’লা ব্য’থা,

নাক থেকে পানি পড়া, উদরাময়, ঘ্রাণশক্তি কমে যাওয়া অথবা জিভের স্বাদ চলে যাওয়া কোভিড-আ’ক্রান্তের লক্ষণ হতে পারে।

স্বাদ এবং ঘ্রাণশক্তি হা’রিয়ে ফেলা কয়েকজনের লালারস পরীক্ষায় ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে বলে ব্রিটেন এবং

মুখ থেকে নির্গত ড্রপলেটের মাধ্যমেই মূলত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শ’রীরে সং’ক্র’মণ ছড়ায়। এমনকি মাটিতে বা অন্য কোনো জায়গায় ড্রপলেট এসে পড়লেও,

তাতে ভাই’রাস অনেক ক্ষণ টিকে থাকে। সেই অবস্থায় কেউ ওই জায়গাটিকে স্পর্শ করে চোখ, নাক, মুখে হাত দিলে, তা থেকেও সং’ক্র’মণ ছড়াতে পারে।

আরো জানানো হয়, ষাটোর্ধ্ব ব্যক্তিদেরই ক’রোনায় সংক্রমিত হওয়ার সম্ভবনা বেশি। এ ছাড়াও যাদের ডায়বিটিস রয়েছে, হাইপার টেনশনে ভোগেন অথবা হৃদরো’গ রয়েছে,

তাদের সংক্রমিত হওয়ার ঝুঁ’কিও অনেক বেশি। এখনো পর্যন্ত ক’রোনার কোনো প্রতিষেধক আবি’ষ্কার না হওয়ায়, আপাতত অনুসন্ধানী চিকিৎসাতেই ভরসা রাখছে দিল্লি।

স’রকারি চাকরি প্রার্থীদের এবার বড় সু’খবর দিয়েছে স’রকার

ক’রোনা ভাই’রাস দেখা দেওয়ার পর থেকে দেশের সকল চাকরির পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। তবে অনেকে চাকরি প্রার্থীদের ব’য়স শেষের দিকে।

এ জন্য এই সকল চাকরি প্রার্থীরা বর্তমানে অনেক টেনশনে রয়েছে।আর এই পরিস্থিতিতে তারা আবার কবে পপরীক্ষা দিতে পারবে তার জন্য অনেক চিন্তায় রয়েছেন।

তবে এবার স’রকারের পক্ষ থেকে স’রকারি চাকরি প্রার্থীদের জন্য বড় সু’খবর এসেছে।ক’রোনাভা’ইরাসেের কারণে ৩০ বছর পেরিয়ে যাওয়া প্রার্থীদের চাকরির আবেদনে পাঁচ মাসের বেশি সময় ছাড় দিয়েছে স’রকার।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) জনপ্রশাসন ম’ন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স’রকারি চাকরি প্রত্যাশীদের এ সুযোগ দেয়া হচ্ছে।

ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণ প্রতিরোধে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার স’ঙ্গে স্থগিত ছিল স’রকারি-বেস’রকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এর মধ্যে অনেকেরই ব’য়স পেরিয়ে গেছে ৩০ বছর।

দু’র্যোগকালীন ৩০ বছর পেরিয়ে যাওয়া প্রার্থীদের চাকরির আবেদনে পাঁচ মাসের বেশি সময় ছাড় দিয়েছে স’রকার। ২৫ মার্চ যাদের ব’য়স ৩০ বছর হবে তারা আগস্ট পরবর্তী সময়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ পাবেন।

সবশেষ ২০১৭ সালে পরিসংখ্যান ব্যুরোর যে শ্রমশ’ক্তি জরিপ হয়েছিলো তাতে দেখা যায়, দেশে মোট কর্মক্ষম জনগোষ্ঠী ছয় কোটি ৩৫ লাখ।

তবে এই সময় সব থেকে দু:চিন্তায় রয়েছেন স’রকারি চাকরি প্রার্থীরা। আর এই সময় এবার স’রকারের পক্ষ থেকে এই সু’খবর দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here