অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রোজেনিকা উদ্ভাবিত এবং ভারতের সেরাম ইন্সটিটিউট উৎপাদিত ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন ‘কোভিশিল্ড’

উপহার হিসাবে বাংলাদেশকে দেয়ায় ভারত সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

আজ বুধবার (২০ জানুয়ারী) জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে এই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাসদের নেতৃবৃন্দরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নেইবারহুড ফার্স্ট-সবার আগে প্রতিবেশী’ নীতির অংশ হিসাবে প্রতিবেশী দেশ

প্রতিবেশী দেশগুলোকে শুভেচ্ছা ও উপহার হিসাবে ঔষধপত্র ও চিকিৎসা সামগ্রী প্রদান করে ভারত সরকার বন্ধুত্ব ও

সহযোগীতার যে মনোভাব প্রকাশ করেছে তা বাংলাদেশ-ভারতের মধ্যে প্রবাহমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মতই অন্যান্য প্রতিবেশী দেশের সাথে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

জাসদের নেতৃবৃন্দরা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন ও সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ-ভারতের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক সহযোগীতার সম্পর্র্কের সূচনা হয়েছিল তা আজ সময়ের পরীক্ষায় উত্তীর্ণ।

‘লজ্জা’নয় জানতে হবেঃ নারীর স্ত’ন ঝুলে যাওয়া’র কার’ণ ও সমাধান

শারী’রিক গঠন ফিট না থাকলে মন খারাপ হতেই পারে। নারীর ক্ষেত্রে এই মন খারাপের কারণ হতে পারে স্ত’ন ঝুলে যাওয়া নিয়ে।

অল্প বয়সেই অনেক নারীর স্ত’ন ঝুলে যাওয়ার সম’স্যায় পড়তে হয়। এর অনেকগুলো কারণও আছে। তবে কারণ ও সমাধান জানা থাকলে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

স্ত’ন ঝুলে যাওয়ার কারণ: শরী’রের গঠনের তারতম্যের কারণে স্ত’ন ঝুলে যেতে পারে। শরীর মোটা থেকে চিকন বা চিকন থেকে মোটা হওয়ার কারণে স্ত’ন ঝুলে যেতে পারে।

অনেক সময় অতিরিক্ত ব্যয়ামও স্ত’ন ঝুলে যাওয়ার একটি কারণ। সন্তান জন্মদানের কারণে অর্থাৎ প্রসূতিকালীন স্ত’নের আকার বড় হয়ে যাওয়ার কারণে স্ত’ন ঝুলে যায়।

আবার স্ত’ন অতিরিক্ত বড় ও ভারী হওয়ার কারণেও ঝুলে যেতে পারে।বয়সের কারণে স্বাভাবিকভাবেই স্ত’ন ঝুলে যায়।

অপ্রতুল স্ত’ন-সার্পোটের কারণেও স্ত’ন ঝুলে যায়। ধূমপানের চামড়ার স্থিতিস্থাপকতা দু’র্বল করে দেয় যা স্ত’ন ঝুলে যেতে সাহায্য করে।

স্ত’ন যদি ঝুলে গিয়েই থাকে, তাহলে তাকে ফিট রাখার উপায়ও আছে। জেনে নিন কয়েকটি উপায়:সঠিক ব্রা ব্যবহার:

আপনি অবশ্যই এমন ব্রা পরুন যা আপনার স্ত’নকে সম্পুর্ন সাপোর্ট দেয়। লক্ষ রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীল ভাবে চলতে পারে-

অর্থাৎ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁধ থেকে খসে না পড়ে অথবা বন্ধনি অতিরিক্ত টাইট কিংবা অতিরিক্ত লুজ না হয়।

যখন ব্রা সাইজ নেবার জন্য মাপতে যাবেন, অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অবস্থায় স্ত’নের ঠিক নিচে মাপ নিচ্ছেন।

এছাড়া কিছু ব্যায়ামও করতে পারেন-মেডিসিন বল স্ল্যাম: দু’হাতে একটা মেডিসিন বলকে ধরুন। মাথার ওপরে বলটা ধরে তুলুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here