একসময় আমেরিকা যুক্তরাষ্ট্রের ঘুম হা’রাম করে রেখেছিলেন ও’সামা বি’ন লা’দেন। আ’ল কা’য়ে’দার এই নেতার নাম শুনলেই ঘুম হা’রাম হয়ে যেত মা’র্কিন প্রশাসনের।

দীর্ঘ দুই দশক ধরে স’ন্ত্রাস’বাদ বি’রোধী লড়াইয়ের পর পা’কিস্তানের অ্যাবোটাবাদ একটি দু’র্গে সা’মরিক অ’ভিযান পরিচালনা করে তাকে হ’ত্যা করে মা’র্কিন নে’ভী সিল।

এবার সেই যুক্তরাষ্ট্র কা’পাচ্ছেন তারই ভাতিজি ওয়াফা দুফোর বি’ন লা’দেন। না চাচার মতো অ’স্ত্র হাতে নয় বরং তার লা’স্যময়ী ভ’ঙ্গী ও রু’পের ঝলকে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের শী’র্ষ ম’ডেলদের একজন ও’য়াফা দু’ফোর। একের পর এক কাঁপিয়ে বেড়াচ্ছেন মা’র্কিন গ্ল্যা’মার জগত।স’ম্প্রতি একটি মা’র্কিন ম্যাগাজিনে তার পারিবারিক পরিচয় প্রকাশ হলে তিনি তা স্বী’কারও করে নেন।

ঐতিহাসিক রাজতন্ত্রের আমলে রাজা কিংবা রানী পর’কী’য়া প্রে’মের শিকার হয়েছেন। এই ক্ষেত্রে রানীরা ছিলেন এগিয়ে।

হাল আমলেও ঘরের স্ত্রী’দের সংখ্যাই বেশী বলে প্রতিয়মান। পুরুষগণ যে খুব একটা পিছিয়ে তা কিন্তু নয়। নারীদের পর’কী’য়া প্রে’মে জ’ড়িয়ে যাবার বিভিন্ন

কারন থাকলেও পুরষদের বেলায় হিন্দি বা উর্দু ভাষার একটি প্রবাদ অনুপ্রেনার মূল বিষয়। প্রবাদ টি এ রকম “ঘরকা মুরগি ডাল বরাবর”।

তবে দীর্ঘ প্রবাস জীবন চাকুরীর সুবাদে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে যাওয়ার সুযোগে এবং বিভিন্ন এলাকার মানুষের সাথে মেশার সুযোগে জানা গেছে নানা স’ত্য ঘ’টনা।

এ ছাড়া পত্রিকা পড়ার বয়স থেকে নানা রকম খু’ন রাহা’জানির নেপথ্যে ছিলো পর’কী’য়া প্রে’ম।পর’কিয়া প্রে’ম কি এবং কেন? :

বিবাহিত স্ত্রী’ বা পুরুষ বিপরীত লি’ঙ্গের প্রতি প্রে’ম বন্ধনে আবদ্ধ হলে আম’দের দেশে আভিধানিক ভাষায় পর’কী’য়া বলা হয়।

পাঠকের কাছে নানা কারন থাকতে পারে, আমা’র মতের সাথে একটি কারণের যদি মিল খুঁজে পাওয়া যায় তাহলে আজকের লেখার সার্থকতা।

দীর্ঘ সময় স্বামী থেকে দূরে থাকার কারনে স্ত্রী’রা পর’কী’য়া জ’ড়াতে পারেন। স্বামী থেকে দুরে থাকার কারনে চিঠির যুগে চিঠি

আর ডিজিটাল যুগে মোবাইল ফোনের অ’পেক্ষায় সঙ্গিনী সতী স্ত্রী’রা ভুগেন একাকী’ত্বে। সংসারের টানা পড়েন জ্বালা যন্ত্র’ণার কথা কাউকে জানাতে পারেন না।

সে সুযোগে যদি কোন বন্ধু আবির্ভুত হয় তার জী’বনে স’ম্পর্কে র’ক্তের ভাই বোন ছাড়া যে কেউ হয়ে উঠেন কাছের মানুষ। সে থেকে সূত্র পাত হয় পর’কী’য়ার।

এই ক্ষেত্র উঠতি বয়েসের যুবকরা হন সেরা প্রে’মিক। যুবক ছে’লে লাইসেন্স সহ মেশিন পেয়ে কাম বাসনা মেটাতে অন্যের স্ত্রী’কে দেখান স্বপ্ন।স্ত্রী’রা ভুলে যান স্বামী।

অধিকতর স্মা’র্ট যুবকরা ফায়দা লু’টতে পারে ইচ্ছে মত, অর্থ এবং যৌ’ন ক্ষুদা দুটি। দু একটি এমন হয় সঙ্গী বা সঙ্গিনীর স্বামী বা স্ত্রী’ কাছে থাকার পরও জ’ড়িয়ে যান পর’কী’য়ার প্রে’ম যমুনায়।

কোলের শি’শু থেকে যে কোন বয়সের সন্তানের কথা বেমালুম ভুলে যান। সখী ভালবাসা করে কয়। প্রে’ম মানে না জাত, মানে না ধ’র্ম, বর্ণ, বয়স!

এ কেমন টান? অনেক সময় স্বামী বা স্ত্রী’র সাথে পরিচয় করিয়ে দেন তার বন্ধুদের। প্রবাসীরা নিজের ভাই বন্ধু আত্বীয় স্বজনদের কাউকে বলেন একটু খেয়াল রাখিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here