বলিউড কিং শাহরুখ খান। ব্যক্তি’জীবনে গৌরী চিবা’রকে বিয়ে করেছেন এই অভিনেতা।গৌরী এক পাঞ্জা’বি হিন্দু পরিবা’রের মেয়ে,

অন্যদি’কে শাহরুখ মুসলিম। তাই তার সন্তান’রা কোন ধর্ম মানেন তা নিয়ে অনেকে’ই কৌতূহল প্রকাশ করেন। সম্প্রতি একটি অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেছেন এই অভিনেতা।

এই অভিনেতা আরো বলেন, স্কুলেআর থা’কারও দরকার নেই। আমার ছেলে আরি’য়ান ও মেয়ে সুহা’নার নাম কোনো নি’র্দিষ্ট সম্প্রদায়ের নয়।

আর ‘খান’ পদবি যে’হেতু আমার সঙ্গে আছে এটি তাদের নি’তেই হবে।নিজের সম্পর্কে তিনি বলেন, যদি পাঁচ ওয়া’ক্ত নামাজের বিষয়টি বিবে’চনা করা হয় তাহলে আমি ধা’র্মিক নই।

কুমিল্লা পার্কের মধ্যে দুটি সাগর ছিল একটি ধ’র্ম সাগার আরেকটা ছিল ব্যঙ সাগর। আর আম’রা ছোট যারা ছিলাম তারা ছোট সাগরে গোসল করতাম।

আমা’র আবার বাজি ফোটানোর খুব নে’শা ছিল। ঈদের আগের দিন রাতে বাজি কিনতাম। গোসল করার পর বাজি ফোটতাম। বাজি ফোটানোর পর নামাজ পড়তে যেতাম।

নতুন পোশাকের আবেদন কেমন ছিল আপনার?আমা’রা ভাইবোনের সবাই একইরকম পোশাক পরতাম। আমাদের এলাকায় টেইলারস ছিল,

তাদের একটা অবশ্য সিস্টেম ছিল আগে আসলে আগে পাবেন। আমি অবশ্য তাদের ওই সিস্টেমটা কাজে লাগাতাম।

আমা’র ভাইবোনেরা রাতের বেলা ঘুমাতো কিন্তু আমি ঘুমাতাম না। টেইলারে গিয়ে সারারাত বসে থাকতাম। সবার আগে আমি আমা’র পোশাকটা নিয়ে এসে লুকিয়ে রাখতাম।

শৈশবের ঈদের কোনো স্মৃ’তি এখনও কি নাড়া দেয় মনে?তখনকার সভ্যতা ছিল একদম গ্রামীণ। আর এখন সভ্যতা হয়ে গেছে শহর কেন্দ্রিক।

তবে সেই সময় কী’ করছি আর এখন কী’ করছি তার একটা আবহাওয়া রাখার চেষ্টা করা হয়। তবে আগের দিন তা তো চলেই গেছে।

ছোটবেলার দলবেঁধে ছোটাছুটি এখনও মিস করি।ঈদি বা সালামির বিষয়টি জানতে চাই…আমাদের সময়ে সালামির প্রাদুর্ভাব খুব একটা ছিল না।

তবে আমা’র বড় খালা ও আমা’র চাচা এবং আমা’র ফুফাতো ভাই অথ্যাৎ তখন যারা চাকরি করতেন তারাই দিতেন। ওই দুই টাকা পাঁচ টাকা।

তখন এক টাকা দুই টাকায় বিরাট টাকা ছিল। তখন হরিণ মা’র্কার নোট ছিল। ওই নোটটা পাঁচটা দিলে পাঁচ টাকা হয়ে যেতে। হরিণ মা’র্কা এক টাকার নোটের প্রতি দুর্বল ছিলাম।

এখন পায়ে হাত দিয়ে সালাম দেখা যায় না, কী’ বলবেন?সালামটা আসলে প্রথাগত ব্যাপার। আমাদের পরিবারের নানা দিক বলতে গেলে তারা অবশ্য ম’র্ডান তো তাদের দিক থেকে সালাম করতে দিত না।

আবার অন্যদিকে আমা’র দাদার দিকে বললে, সালাম না করলে বেয়াদপ মনে করত। তবে আমি আমা’র ভাইয়া-ভাবিদের পায়ে ধরে সালাম করি। সালামের বিষয়টি এখনো ঠিক আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here