ব্রাজিলে ঘটে গেল এমন এক ঘ’টনা যা বিশ্বে কখনো হয়নি। জ’ন্মের সময় দুই শি’শুকেই ছেলে হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু জেন্ডার

কনফার্মেশন সার্জারির মাধ্যমে তারা না’রীতে রূপান্তরিত হয়েছেন। বলা হচ্ছে ব্রাজিলের দক্ষিণ পূর্বাঞ্চলীয় এক ছোট্ট শহরে বেড়ে ওঠা ১৯ বছর ব’য়সী দুই যমজ বোন মাইলা এবং সোফিয়ার কথা।

মাইলা এবং সোফিয়া জ’ন্মের পর ছেলে হিসেবে চিহ্নিত হলেও তাদের কেউ কখনো পুরু’ষ ভাবেইনি। তারা সমাজে না’রী হিসেবেই চিহ্নিত হতেন।

এদিকে বিশ্বের প্রথম এই জাতীয় অ’স্ত্রোপচারের স’ঙ্গে জ’ড়িত ডা. জোসে কার্লোস মার্টিনস বলেছেন, যে এই যমজ জ’ন্মের সময় ছেলে হিসেবে জ’ন্মগ্রহণ করেছিলেন তবে এখন অ’স্ত্রোপচার করে ম’হিলা লি*ঙ্গ নিশ্চিতকরণের ঘ’টনা এটাই বিশ্বে প্রথম।

তিনি বলেন, আমরা শৈশব নি’র্যাতনের শি’কার হয়েছি, তবে আমাদের পরিবারের সর্বদা সমর্থন রয়েছে। মা বাবার আমাদের নিয়ে কোন সমস্যা হয়নি।

বরং বাইরের মানুষদের নিয়েই তারা ভ’য় পেয়েছেন। শুধু তাই নয় তাদের দাদা এই অ’স্ত্রোপচারের সম্পূর্ণ অর্থ বহন করেছেন। আর তা করতে গিয়ে ২০ হাজার ডলারের সম্পত্তি বিক্রি করে দিয়েছেন।

দারুণ কায়দায় যুবতীকে বাইক চা’লানো শেখাচ্ছেন যুবক, চালাতে চালাতে গেলেন পড়ে, মুহূর্তে ভাইরাল হলো ভিডিও!

নিজস্ব প্রতিবেদন:-আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বাইক বা গাড়ি কিনতে ভালোবাসেন। যদিও বাইক চা’লানো অনেকের পছন্দের একটি জিনিস বা শখের একটি জিনিস হয়ে থাকে ।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে এই বাইক চা’লানো থেকে দূরে রাখা হয় না’রী সমাজকে বা মেয়েদেরকে ।

কিন্তু তারাও যে বাইক চালাতে পারে বা গাড়ি চালাতে পারে এবং তাদের ইচ্ছে থাকে গাড়ি নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে সেটিই ভিডিওর মাধ্যমে স্পষ্ট হয়েছে ।

গাড়ি চা’লানো বা বাইক চা’লানো খুব একটা সহজ ব্যাপার নয় । কারণ সব দিকে চোখ কান খোলা রেখে সঠিকভাবে সঠিক যন্ত্র প্রয়োগ করা মোটেও সহজ ব্যাপার নয় ।

তাই হয়তো এই কঠিন ব্যবস্থা থেকে দূরে রাখতে চায় না’রী সমাজকে ।নকিন্তু আমরা রাস্তাঘাটে বেরোলে দেখতে পাবো যে মেয়েরা বাইক বা গাড়ি চালাতে পারেন এবং দিনে দিনে তা সংখ্যা বেড়ে চলেছে । ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আসছে এই কাজে ।

সম্প্রতি ইউটিউবে ভিডিও ভাইরাল হয়েছে । দেখানো হয়েছে পাকিস্তানি ম’হিলা তার স্বা’মীর কাছে বাইক চা’লানোর ইচ্ছে প্রকাশ করেছেন ।

যদিও প্রথম দিকে তার স্বা’মী তাতে রাজি হয়নি । কিন্তু পরবর্তী সময় দেখা যায় যে নিজের হাতে তার স্ত্রী’কে বাইক চা’লানো শেখায় এবং বাইকে যাবতীয় কাজকর্ম শেখাচ্ছেন ওই পাকিস্তানি পুরু’ষ বা ম’হিলার স্বা’মী ।

মুহুর্তের মধ্যে ভাইরাল হয়েছে সেই ভিডিও । এবং ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার হাত ধরে প্রতিটি আনাচে-কানাচে । অনেকে তার এই সাহসী কথা বা তার এই সাহসী পদক্ষেপের প্রশংসা জানিয়েছে কমেন্ট সেকশনে মাধ্যমে । তার পাশাপাশি যত সময় যাচ্ছে ততই বেড়ে চলেছে তার শেয়ার সংখ্যা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here