লি’ঙ্গ বড় হওয়ার ক্ষেত্রে দেশ ভেদে ভিন্ন হয়। বাংলাদেশের ক্ষেত্রে মেক্সিমাম ১৮ বছর পর্যন্ত লি’ঙ্গ বড় হয়। লি’ঙ্গ নরম থাকা এটা কোন রো’গ নয়, তবে দুঃচ্চিন্তার কারনে এটা হতে পারে।

যৌ’ন মনন্তত্ত্ব বড়ই বিচিত্র। কিছু কিছু পুরু’ষ গভীর ভাবে বিশ্বাস করে যে তারা পৃথিবীর যেকোন না’রীকে স’হবাসে পরিতৃ’প্ত করতে স’ক্ষম, কিন্তু এর বিপরীত চিত্রও আছে, যেখানে দেখা যায় অনেক পুরু’ষেই এই ভ’য়ে ভীত যে নারিকে দৈহিক পরিতৃ’প্তি দেবার ক্ষ’মতা তার নেই।

যতবার না’রীর স’ঙ্গে স’হবাসে লি’প্ত হবে ততবার পুরু’ষ একইরকম পরিতৃ’প্তি নিজে অনিভব করবে এবং না’রীকেও সেই পরিতৃ’প্তি দিতে পারবে এমন ধারণা নিতান্তই ভ্রান্ত ও অমূ’লক, আবার নিজেদের যৌ’ন সক্ষ’মতা সম্প’র্কে পুরু’ষের অহেতুক দুশ্চিন্তাও তাদের পক্ষে খুবই ক্ষ’তিকর, এবং তা পুরু’ষ ও না’রীর মি’লনে বাঁ’ধা সৃষ্টি করতে পারে।

এইসব ভীতির অধিকাংশেরই মূ’লে যে কারণ বর্তমান তা হল অজ্ঞতা। এই অজ্ঞতা না’রী ও পুরু’ষ দুজনেরই মা’নসিকতার প্রভূত ক্ষ’তিসাধ’ন করতে পারে এবং চ’রমানন্দ অর্জনের ফলেও তা বিশাল প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে।

এবার সে’ক্সলাইফ নিয়ে সাহসী ম’ন্তব্য করে আবারো আলোচিত হলেন বলিপাড়ার ‘কুইন’।

স’ম্প্রতি এক সং’বাদমাধ্যমের সা’ক্ষাৎকারে ক’’ঙ্গনা বলেন, “বাবা-মা যখন প্রথম জানতে পারলেন আমা’র একটি সে’ক্সলাইফ রয়েছে, তখন তারা অ’ত্যন্ত চ’মকে গিয়েছিলেন।

কিন্তু আমি মনে করি বাবা-মায়েদের ছেলেমে’য়েদের ‘সু’রক্ষিত সে’ক্স’ করার জন্য উ’ৎসাহিত করা উচিত।”

অ’ভিনেত্রীর ভাষ্য, ‘প্রত্যেকের জীবনে সে’ক্স খুবই গু’’রুত্বপূর্ণ।

যদি মনে হয় আপনি সে’ক্সে আ’গ্রহী, তাহলে নিজেকে আট’কে রাখবেন না। একটা সময় ছিল, যখন বলা ‘হতো বিয়ে করার পরেই জী’বনস’ঙ্গীর স’ঙ্গে যৌ’’নসম্প’র্ক স্থাপন করা উচিত।

মনে করা ‘হতো বিয়ের পরই বুঝি সেই মানুষটার প্রতি স’মস্ত টান জেগে উঠবে। কিন্তু সময় বদলেছে।’ সে’ক্স নিয়ে সা’মাজিক যে ধ্যান-ধারণা রয়েছে তা ভাঙা দরকার বলেও মনে করেন অ’ভিনেত্রী।

দু’দিন আগেই ভারতীয় দৈনিক ‘ই’ন্ডিয়া টুডে’র এক সাক্ষাৎকারে এসে ক’’ঙ্গনা প্রথম চুমু খাওয়ার অ’ভিজ্ঞতার কথা শেয়ার করেন। সেই অ’ভিজ্ঞতা যে মোটেও সু’খকর হয়নি সে কথাও জানান তিনি।

ওই আলোচনা স’ভায় ক’’ঙ্গনা বলেছিলেন, “মুখ জমে গিয়েছিল। আমা’র তখনকার ব’য়ফ্রেন্ড বি’র’ক্ত হয়ে বলেছিল, ‘আরে মুখটা একটু না’ড়াও’। সে এক যা’চ্ছেতাই অ’বস্থা।” সে’ক্স নিয়ে সামাজিক যে ধ্যান-ধারণা রয়েছে তা ভাঙা দরকার বলেও মনে করেন অ’ভিনেত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here