৩১ মার্চ অনুষ্ঠেয় যশোর পৌরসভার নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী মারুফুল ইসলাম। বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে যশোর প্রেসক্লাবে জে’লা বিএনপির আয়োজনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে বিএনপি মনোনীত প্রার্থী যশোর নগর বিএনপির সভাপতি মারুফুল ইসলাম নিজেও উপস্থিত ছিলেন।

এছাড়া অন্যদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ) অনিন্দ্য ইসলাম অমিত, জে’লা বিএনপির আহ্বায়ক নার্গিস ইসলাম, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন, সদস্য স’চিব সাবেরুল হক সাবুসহ জে’লা বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতা অনিন্দ্য ইসলাম অমিত বলেন, বর্তমান স’রকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

চলমান পৌরসভা নির্বাচনের মধ্যে তা আবারও স্পষ্ট হয়ে গেছে। এ কারণে বর্তমান স’রকার ও বর্তমান নির্বাচন কমিশনের অধীনে বিএনপি আর কোনও নির্বাচনে অংশ নেবে না।

দেশে ক’রো’নার সং’ক্র’মণের হার যখন ঊর্ধ্বমুখী তখন বিসিএস পরীক্ষা হলে আ’ক্রা’ন্তের হার বাড়তে পারে এমন আশ’ঙ্কা করে পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন অনেক প্রার্থী।

একদল পরীক্ষা স্থগিত চেয়ে আ’দা’লতে রিটও করেছিলেন। তবে, হা’ই’কো’র্ট সেই রিট খারিজ করে দিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা আয়োজন করতে পিএসসিকে নির্দেশ দিয়েছেন।

এদিকে ক’রো’না সং’ক্র’মণ বাড়ার মধ্যেই ৪১তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল (১৯ মা’র্চ)। এ পরীক্ষায় প্রায় পৌনে পাঁচ লাখ প্রার্থী অংশ নেবেন।

এরপর পাবলিক পরীক্ষা বন্ধসহ ১২ সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতর। কিন্তু এই পরীক্ষার সব প্রস্তুতি গ্রহণ করার পর ‘এ মুহূর্তে পরীক্ষা বন্ধ করা খুবই কঠিন’

বলে জানিয়েছেন বাংলাদেশ স’রকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। বুধবার রাতে তিনি গণমাধ্যমকে এ কথা জানান।

নির্দেশনাগুলো হলো :

১. প্রতিটি পরীক্ষা হলে পর্যান্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২. পরীক্ষার হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা/হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।

৩. হলে প্রবেশের সময় শ’রীরের তাপমাত্রা পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখতে হবে।

৪. প্রতিটি পরীক্ষা হলের কন্ট্রোল রুমে মাস্ক এবং জী’বাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।

৫. শিক্ষাপ্রতিষ্ঠানের মেঝেসহ সকল এলাকা পরিষ্কার ও জী’বাণুমুক্ত করতে হবে।

৬. স্বাস্থ্যবিধি পালনের বার্তা সম্বলিত পোস্টার/ফেস্টুনের মাধ্যমে প্রচার করতে হবে।

৭. অ’পেক্ষমাণ জনসমাগম নি’য়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেয়া যেতে পারে।

৮. শিক্ষাপ্রতিষ্ঠানে পানি, স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে হবে।

৯. পরীক্ষার্থীরা কমপক্ষে তিন ফুট দূরত্ব রজায় রেখে হলে প্রবেশ করবে। প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনো পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না।

১০. আসন ব্যবস্থায় দুইজন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব থাকতে হবে।

১১. পরীক্ষা হলের বাইরে অ’ভিভাবকদের সমাবেশ পরিহারসহ যেকোনো ধরনের জনসমাগম পরিহার করতে হবে।

গত ১৩ জানুয়ারি ৪১তম বিসিএসের তারিখ ঘোষণা করে স’রকারি কর্ম কমিশন (পিএসসি)। ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ মা’র্চ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বি’জ্ঞ’প্তি প্রকাশ করা হয় ২০১৯ সালে নভেম্বরে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর থেকে আবেদন জমা জমা নেওয়া হয় ২০২০ সালের ৪ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here